কোরিয়ান ইপিজেড পরিদর্শনে চেম্বার নেতৃবৃন্দ

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দ ২৭ নভেম্বর সকালে কর্ণফুলী নদীর দক্ষিণ তীরে অবস্থিত কোরিয়ান ইপিজেড পরিদর্শন করেন। পরিদর্শনকালে চেম্বার সভাপতি মাহবুবুল আলম কেইপিজেড ও ইয়াং ওয়ান কর্পোরেশন’র চেয়ারম্যান কিহাক সাং এর সাথে মতবিনিময় করেন।

এ সময় চেম্বার পরিচালকবৃন্দ এ. কে এম আকতার হোসেন, অঞ্জন শেখর দাশ, ওমর ফারুক, ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন, সাজির আহমেদ, ইফতেখার ফয়সাল, মোহাম্মদ আদনানুল ইসলাম ও তানভীর মোস্তফা চৌধুরী, এফবিসিসিআই পরিচালক ডা. মুনাল মাহবুব, বিশিষ্ট ব্যবসায়ী তাসনিম মাহমুদ, সেক্রেটারি ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক ও কেইপিজেড’র উর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।  চেম্বার প্রতিনিধিদল কেইপিজেড-এ অবস্থিত একটি টেক্সটাইল, একটি গার্মেন্টস, একটি ব্যাক-প্যাক ও একটি উইভিং ফ্যাক্টরী পরিদর্শন করেন।

বর্তমানে কেইপিজেডের  ৪০টি ফ্যাক্টরিতে প্রায় পঁচিশ হাজার স্থানীয়দের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে এবং এ সকল ফ্যাক্টরীতে তৈরীকৃত বিভিন্ন প্রকারের জুতা, ব্যাগ, গার্মেন্টস, সোয়েটার, উন্নতমানের প্যাডিং ও টেক্সটাইল বিদেশে রপ্তানি হচ্ছে।

এই ইপিজেড-এ  চাহিদানুযায়ী বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন আকারের শিল্প জমি, প্রায় ৩৮ কিলোমিটার রাস্তা, ২৮ কিলোমিটার বৈদ্যুতিক লাইন এবং ৭ কিলোমিটার গ্যাস লাইন নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে। এছাড়া ৩৩/১১ কেভি সাবস্টেশন এর মাধ্যমে বিদ্যুৎ সঞ্চালন ও রূফটপ সোলার পাওয়ার প্রজেক্ট স্থাপনের মাধমে ২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে এবং আন্তর্জাতিক মানের পরিবেশবান্ধব ইপিজেড তৈরীর লক্ষ্যে ৫২% জায়গা সবুজায়ন করে ৪৮% জায়গা শিল্প প্লটসহ অবকাঠামো নির্মাণ করা হচ্ছে।

কেইপিজেড ও ইয়াং ওয়ান কর্পোরেশন’র চেয়ারম্যান কিহাক সাং বলেন, বিগত ৪১ বছর যাবৎ ইয়াং ওয়ান গ্রুপ বাংলাদেশে সফলতার সাথে ব্যবসা পরিচালনা করছে এবং এদেশের আর্থ সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। বাণিজ্য সংশ্লিষ্ট সংস্থার সহযোগিতা অব্যাহত থাকলে ইয়াং ওয়ান গ্রুপও তাদের অগ্রযাত্রা অব্যাহত রাখবে। বর্তমানে ঢাকা, চট্টগ্রাম ও কোরিয়ান ইপিজেডে প্রায় ৬৭ হাজার বাংলাদেশী নাগরিকের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। ভবিষ্যতে চিটাগাং চেম্বার ও ইয়াং ওয়ান গ্রুপের ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নে উভয়পক্ষ আশাবাদ ব্যক্ত করেন। বিজ্ঞপ্তি