বায়েজিদে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক »

নগরীর বায়েজিদ মাজার গেট সংলগ্ন মেইন রোডে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। বাকি দোকানদারদের ১৫ দিনের মধ্যে নিজ দায়িত্বে সরিয়ে নেয়ার সময়সীমা বেঁধে দেওয়া হয়।

গতকাল বুধবার চসিক নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী এ অভিযান পরিচালিত করেন। এ সময় ছিলেন মেয়রের একান্ত সচিব মো. আবুল হাসেম। এছাড়া সিটি করপোরেশনের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ম্যাজিস্ট্রেটকে সার্বিক সহযোগিতা করেন।
জানা গেছে, রোডের উভয় পাশের রাস্তা ও ফুটপাত দখলমুক্ত করতে অবৈধ ব্যবসা প্রতিষ্ঠান ও মালামাল বাহিরে রেখে পথচারী চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টির দায়ে উচ্ছেদ অভিযান চালানো হয়। এছাড়া আরো শতাধিক দোকান অবৈধ স্থায়ী-অস্থায়ী স্থাপনা না ভেঙে উভয় পক্ষের শর্তানুযায়ে ১৫ দিনের মধ্যে নিজ দায়িত্বে সরিয়ে নেওয়ার সময়সীমা বেঁধে দেওয়া হয়। সেখানে দেখা যায় সরকারি গুরুত্বপূর্ণ দপ্তর পিডব্লিউডি এর সীমানা প্রাচীর দেয়ালে দীর্ঘ ২০ বছরেরও বেশি সময় ধরে ফুটপাত দখল করে রাখা হয়।

আরো জানা গেছে, অবৈধস্থাপনাগুলো এক শ্রেণীর সুবিধাভোগীরা কৌশলে, ক্ষমতার জোরে দখল, উচ্চমূল্যে ক্রয়-বিক্রয়, চড়াদামে মাসিক ভাড়ায় আদায় করেন। যা পরবর্তী অভিযানে দখলমুক্ত করা হবে।

চসিকের এমন অভিযানে নগরীর সচেতন মহল প্রশংসিত হয়ে বলেন, ফুটপাত দখলমুক্ত করতে চসিকের নানা অভিযান বৃহৎ জনস্বার্থেই করা হচ্ছে। এতে ৭০ লাখ নগরবাসী উপকৃত হবে।

তবে ক্ষতিগ্রস্তদের মধ্যে দাবি উঠে তাদের পুনর্বাসন না করেই হঠাৎ চসিকের এমন অভিযান অমানবিক সিদ্ধান্ত, যা কোনভাবেই মেনে নিতে পারছে না বলে জানান তারা।