সুয়ারেজের ‘৫০০’

0
71

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
উরুগুয়ের ফুটবল তারকা লুইস সুয়ারেজ পেশাদার ক্লাব ক্যারিয়ারে অনন্য এক মাইলফলক স্পর্শ করেছেন। রোববার লা লিগার ম্যাচে আলাভেসের বিপক্ষে অ্যাথলেটিকো মাদ্রিদের হয়ে একটি গোল করেছেন তিনি। এর মাধ্যমে জাতীয় দল ও ক্লাব মিলিয়ে ৫০০ গোল করার কৃতিত্ব অর্জন করেছেন তিনি।
এর মাধ্যমে একবিংশ শতাব্দীর মাত্র পঞ্চম ফুটবলার হিসেবে ক্যারিয়ারে পাঁচশো গোলের মাইলফলক স্পর্শ করেছেন সুয়ারেজ। তিনটি দেশে মোট ছয়টি ক্লাব ও জাতীয় দলের হয়ে ক্যারিয়ারে এমন বিরল মাইলফলক স্পর্শ করলেন উরুগুয়ের তারকা এই স্ট্রাইকার।
প্রায় দেড় যুগেরও বেশি সময়ের ক্যারিয়ারে ন্যাসিওনালের হয়ে ২০০৬ সালে প্রথম গোলটি করেছিলেন লুইস সুয়ারেজ। উরুগুয়ের বিখ্যাত ক্লাবটির হয়ে তিনি করেছেন ১২ গোল। এই স্ট্রাইকার ক্যারিয়ারে সবচেয়ে বেশি গোল করেছেন বার্সেলোনার হয়ে। কাতালান ক্লাবটির হয়ে সবমিলিয়ে ১৯৮ গোল করেছেন তিনি।
লুইস সুয়ারেজের সবচেয়ে উজ্জ্বল সময় ছিল লিভারপুলে। ইংলিশ ক্লাবটির হয়ে দ্যুতি ছড়িয়েই বার্সেলোনা সহ বড় বড় জায়ান্ট ক্লাবগুলোর নজরে আসেন তিনি। তবে লিভারপুলের চেয়ে ডাচ ক্লাব আয়াক্সের হয়ে বেশি গোল করেছেন সুয়ারেজ। ইংলিশ ক্লাব লিভারপুলের হয়ে তার গোলসংখ্যা ৮৮টি। আয়াক্সের হয়ে ১১১ ও আরেক ডাচ ক্লাব গ্রোনজিনগোনের হয়ে ১৫টি গোল করেছেন সুয়ারেজ।
চলতি মৌসুমে নতুন ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদের হয়ে লা লিগায় ১৮টি গোল করেছেন সুয়ারেজ। সবমিলিয়ে রোজি ব্লাংকোসদের জার্সিতে ৩৪ বছর বয়সী এই স্ট্রাইকারের গোল সংখ্যা ১৯টি। এছাড়া উরুগুয়ে জাতীয় দলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা নিজ দেশের জার্সিতে করেছেন আরো ৬৩ গোল।
লুইস সুয়ারেজ ছাড়াও বর্তমান ফুটবলারদের মধ্যে ৫০০ বা তার বেশি গোল করেছেন আরো চারজন। তারা হলেন যথাক্রমে- ক্রিস্টিয়ানো রোনালদো (৭৮৮), লিওনেল মেসি (৭৫৯), জ্বালতান ইব্রাহিমোভিচ (৫৭০) ও রবার্ট লেভানদোভস্কি (৫৪১)৷