সুশান্ত-কাণ্ড : তদন্তভার সিবিআইকে হস্তান্তর

0
170

সুপ্রভাত ডেস্ক :
অবশেষে সিবিআই। সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর দু’মাস পর তার মৃত্যুর তদন্তভার সিবিআইকে দিল সুপ্রিম কোর্ট। বুধবার সর্বোচ্চ আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে, সুশান্তের মৃত্যু নিয়ে দেশের যে কোনও প্রান্তের যে কোনও এফআইআরের তদন্ত সিবিআই-ই করবে। সুপ্রিম কোর্টের রায়ে খুবই খুশি সুশান্তের পরিবার। জানিয়েছেন সুশান্তের বাবার আইনজীবী বিকাশ সিং। তবে রায় আসার পরই রাজনৈতিক তরজা শুরু হয়ে গিয়েছে। ফের শুরু হয়েছে বিহার বনাম মহারাষ্ট্রের লড়াই।
বলিউডের গ-ি ছাড়িয়ে অনেকদিন আগেই রাজনৈতিক ও প্রশাসনিক স্তরের তরজায় পরিণত হয়েছে সুশান্তের মৃত্যুর ঘটনা। প্রথমে মুম্বই পুলিশ তদন্ত শুরু করলেও সুশান্তের বাবার এফআইআরের ভিত্তিতে বিহার পুলিশ নিজের মতো করে তদন্ত করতে শুরু করে। এরই মধ্যে আবার আর্থিক তছরুপের অভিযোগে মামলা শুরু করে ইডি। তবে লড়াই মূলত বিহার ও মহারাষ্ট্রের মধ্যে শুরু হয়ে যায়। একদিকে মহারাষ্ট্রে ক্ষমতায় থাকা শিব সেনা সরকার দাবি করে, মুম্বই পুলিশ নিরপেক্ষ তদন্ত করছে, অন্যদিকে বিহারের পক্ষ থেকে এলজেপি প্রধান চিরাগ পাসওয়ান সিবিআই তদন্তের পক্ষে সওয়াল করতে থাকেন। বিহার পুলিশের ডিজি মুম্বই পুলিশের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় সরব হতেও দ্বিধাবোধ করেননি।
বুধবার সুপ্রিম কোর্টের রায় প্রকাশ্যে আসার পরই উচ্ছ্বসিত চিরাগ পাসওয়ান। রায়কে স্বাগত জানিয়ে বলেছেন, ‘এবার সত্য সামনে আসবে। আর সেই সমস্ত নামও প্রকাশ্যে আসবে যারা তদন্তে বাধা দেওয়ার চেষ্টা করছিলেন।’ রায়কে স্বাগত জানিয়েছেন আরজেডি নেতা তেজস্বী যাদবও।
‘বিহার পুলিশ আইন ও সংবিধান মেনেই কাজ করছিল। মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের সাহায্যেই সুশান্ত মামলা এতদূর এগোতে পারল। বিহারের মুখ্যমন্ত্রী সম্পর্কে মন্তব্য করার যোগ্য নন রিয়া চক্রবর্তী।’ এই ভাষাতেই রায় নিয়ে কথা বলেছেন বিহার পুলিশের ডিজি গুপ্তেশ্বর পা-ে।
উলটোদিকে মহারাষ্ট্রের পুলিশ কমিশনার পরমবীর সিং জানিয়েছেন, সুপ্রিম কোর্টের আদেশনামা হাতে এলেই এ বিষয়ে মন্তব্য করা সম্ভব। একই সুরে কথা বলেছেন শিব সেনা সাংসদ সঞ্জয় রাউত এবং মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। এ প্রসঙ্গে মহারাষ্ট্র সরকারকে বিঁধতে কার্পণ্য করেননি রাজ্যের বিরোধী নেতা দেবেন্দ্র। যেভাবে সুশান্ত মামলার তদন্ত মুম্বই পুলিশ করেছে, তা সরকারের খতিয়ে দেখা উচিত বলে জানিয়েছেন তিনি।
এদিকে রিয়া চক্রবর্তীর আইনজীবী সতীশ মানেশি-ে জানিয়েছেন, সত্য একই থাকবে। মুম্বই পুলিশ, ইডির মতো সিবিআই তদন্তেও সহযোগিতা করবেন রিয়া। খবর : সংবাদপ্রতিদিন’র।