সিভিল সার্জন কার্যালয়ে ‘কোভিড-১৯ ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট” শীর্ষক প্রশিক্ষণ

0
241
কোভিড-১৯ ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট প্রশিক্ষণে বক্তব্য রাখছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে ‘কোভিড-১৯ ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট ও সংক্রমণ প্রতিরোধ’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা আজ ৭ জুন (রোববার) হল রুমে অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি প্রশিক্ষণের উদ্বোধন করেন। জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় কর্মশালায় বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান, সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ও কোভিড-১৯ এর ফোকাল পারসন ডা. মো. নুরুল হায়দার, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. মাহজাবীন হক ও চট্টটগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের এনেসথেসিওলজিস্ট ডা. শুভাশীষ মজুমদার।
কর্মশালায় কোভিড-১৯ (করোনা ভাইরাস) চিকিৎসাসেবায় নিয়োজিত দক্ষিণ চট্টগ্রামের বোয়ালখালী, পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়া, আনোয়ারা ও বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ও নার্সগণ অংশ নেন।
কর্মশালায় সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, সারাবিশ্ব জুড়ে কোভিড-১৯ সংক্রমণ একটি জরুরি জনস্বাস্থ্য সমস্যা হিসেবে দেখা দিয়েছে। ইতোমধ্যে প্রত্যেক জেলাতে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবার জন্য হাসপাতাল নির্ধারণ করা হয়েছে। করোনা আক্রান্ত হয়ে বা উপসর্গ নিয়ে আসা কোন রোগী যাতে বিনা চিকিৎসায় মারা না যায় সে লক্ষ্যে দেশের অন্যান্য জেলার ন্যায় চট্টগ্রামে সরকার কর্তৃক কোভিড-১৯ নির্ধারিত হাসপাতালসমূহে নবনিযুক্ত চিকিৎসকদের পদায়ন করা হয়েছে। নতুন চিকিৎসকগণসহ আমরা সকলে মিলে আন্তরিকভাবে কাজ করলে করোনা মোকাবিলা করা সম্ভব হবে। বিজ্ঞপ্তি