সিডিএ’র সচিব পদে পদায়ন নিয়ে অসন্তোষ

0
317
সিডিএ চেয়ারম্যানের দপ্তরে প্রধান প্রকৌশলীর নেতৃত্বে বিভাগীয় প্রধানরা - সুপ্রভাত

নিজস্ব প্রতিবেদক :
অসন্তোষ চলছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষে (সিডিএ)। সিডিএ’র সচিব পদে স্পেশাল ম্যাজিস্ট্রেট সাইফুল আলমকে দায়িত্ব দেয়া নিয়ে রোববার দুপুরে সিডিএ’র সকল কর্মকর্তা-কর্মচারী সিডিএ চেয়ারম্যান জহিরুল আলমের সাথে দেখা করে তাদের ক্ষোভের কথা জানান। আর এই পদে সিডিএ’র উপ-সচিব অমল গুহকে দায়িত্ব দেয়ার জন্য বলেন। আর বিধি অনুযায়ী উপ সচিব ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পালন করার কথা।
সিডিএ’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, বিধিমালা অনুযায়ী সিডিএ’র উপ-সচিব ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পালন করবেন, এটাই স্বাভাবিক। কিন্তু একজন ম্যাজিস্ট্রেটকে সিডিএ’র সিনিয়র এই পদের দায়িত্ব কিভাবে দেয়া হলো তা আমাদের কারো বোধগম্য হচ্ছে না। এবিষয়ে আমরা সকল বিভাগের বিভাগীয় প্রধানরা চেয়ারম্যানের সাথে দেখা করে আমাদের বক্তব্য জানিয়েছি।
দীর্ঘ ৯ বছর সিডিএ’র সচিব পদে দায়িত্ব পালনের পর স্ট্যান্ড রিলিজের চিঠি পাওয়ার পর গত বৃহস্পতিবার সিডিএ ছাড়েন তাহেরা ফেরদৌস। এর আগে এই বদলির আদেশ গত জানুয়ারিতে হওয়ার পরও তিনি বদলিকৃত নতুন কর্মস্থল চট্টগ্রাম ওয়াসায় যোগ দেননি। কিন্তু তিনি গত বৃহস্পতিবার ভারপ্রাপ্ত সচিব হিসেবে সিডিএ’র ম্যাজিস্ট্রেট সাইফুল আলমকে দায়িত্ব হস্তান্তর করে যান। আর এতেই শুরু হয় সিডিএতে ক্ষোভ। এই ক্ষোভের কথা জানিয়ে সিডিএ কর্মচারী লীগের সভাপতি নাসির আহমেদ খান ও সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন বলেন, ভারপ্রাপ্ত সচিব পদে আমরা সিডিএ’র লোকজনকে চাই। আর এই পদে অতীতে প্রায় সাত বার ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পালন করেছেন উপ সচিব। সিডিএ’র সাবেক চেয়ারম্যান শাহ মুহম্মদ আখতার উদ্দিনের স্ট্যান্ডিং অর্ডার রয়েছে সচিবের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পালন করবেন উপ সচিব। তাই সেহিসেবে উপ-সচিবের দায়িত্বে থাকা অমল গুহ এই পদের দাবিদার।
কিন্তু অমল গুহকে কেন দায়িত্ব দেয়া হয়নি এই প্রশ্নের উত্তর জানতে সিডিএ’র চেয়ারম্যান জহিরুল আলম দোভাষকে ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

সিডিএ কর্মকর্তারা জানান, তবে চেয়ারম্যান নিজের ক্ষমতাবলে উপ সচিবকে ভারপ্রাপ্ত সচিব হিসেবে দায়িত্ব দিতে পারবেন। তিনি ইতিপূর্বে পাঁচ থেকে সাতবার সচিবের দায়িত্ব পালন করেছেন। সেই হিসেবে সচিব পদে সবচেয়ে বেশি দাবিদার উপ সচিব অমল গুহ।

এদিকে রোববার দুপুরে সিডিএ কর্মকর্তা ও কর্মচারীরা চেয়ারম্যানের সাথে দেখা করার পর চেয়ারম্যান তাদের আশ্বস্ত করেছেন বলে জানা যায়। এবিষয়ে সিডিএ কর্মচারী লীগের সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন বলেন, চেয়ারম্যান মহোদয় বলেছেন বিষয়টি ভেবে দেখবেন।