শিক্ষক-কর্মচারীদের অ্যাডহক নিয়োগের দাবি

0
134

বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক পরিষদের স্মারকলিপি

সদ্য সরকারিকৃত কলেজ সমূহের পরিদর্শন রিপোর্টের ভিত্তিতে নিয়োগপত্র হাতে পাওয়া সকল শিক্ষকের দ্রুত আত্তীকরণ ও অ্যাডহক নিয়োগের দাবিতে চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ সরকরি কলেজ শিক্ষক পরিষদ-বাসকশিপ/জাকশিপ।
গতকাল সকাল ১১ টায় বাসকশিপ এর পক্ষ থেকে চট্টগ্রাম সহ কক্সবাজার, চাঁদপুর, ফেনি, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, লক্ষীপুর, নোয়াখালী, রাঙামাটি, খাগড়াছড়ি বান্দরবানসহ চট্টগ্রাম বিভাগের ১১ জেলার বিভিন্ন সরকারিকৃত কলেজের শিক্ষক কর্মচারীরা চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের মাধ্যমে স্মারকলিপি দেন।
স্মারকলিপি জমার পর শিক্ষকরা সরকারিকৃত কলেজ শিক্ষকদের পদসৃজন ও অ্যাডহক নিয়োগের কাজ থেকে সরকারিকরণ বিরোধী, প্রতিহিংসা পরায়ণ ও মামলাবাজ শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের প্রত্যাহার করার দাবি জানিয়েছেন। একইসাথে পরিদর্শন প্রতিবেদন অনুযায়ী দ্রুত সরকারিকৃত কলেজ শিক্ষক-কর্মচারীদের পদসৃজন ও অ্যাডহক নিয়োগের দাবি জানান তারা। এ সময় শিক্ষক নেতারা বলেন, ২০১৬ সালে প্রতিটি উপজেলায় একটি করে স্কুল-কলেজ সরকারিকরণের ঘোষণা দেয়া হলেও সেই ঘোষণার পাঁচ বছর অতিবাহিত হলেও এখনো পর্যন্ত একটি কলেজের শিক্ষক-কর্মচারীদের পদসৃজন ও অ্যাডহক নিয়োগের কাজ সম্পন্ন হয়নি। ইতোমধ্যে এসব প্রতিষ্ঠান থেকে ৩ হাজারের বেশি শিক্ষক-কর্মচারী অবসরে গেছেন সরকারি সুযোগ সুবিধা ছাড়াই। শিক্ষকরা সদ্য সরকারিকৃত কলেজগুলোর পরিদর্শন রিপোর্টের ভিত্তিতে সব শিক্ষক-কর্মচারীদের ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মধ্যেই শিক্ষকদের অ্যাডহক নিয়োগের দাবি জানিয়েছেন তারা।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মধ্যে ৩০৫ টি কলেজের শিক্ষক কর্মচারীদের পদ-সৃজন ও অ্যাডহক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন না হলে একই দাবিতে ২৬ ফেব্রুয়ারি জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করা হবে বলেও তারা জানান। স্মারকলিপি জমাদানকালে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার সংগঠনের নেতৃবৃন্দকে তাদের দ্রুত আত্তীকরণ ও অ্যাডহক নিয়োগের দাবি প্রধানমন্ত্রী ও মুখ্য সচিবকে অবহিত করবেন বলেও জানান।
এ সময় বাসকশিপ চট্টগ্রাম বিভাগের সভাপতি মোছলেহ উদ্দীন সিরাজী, সাধারণ সম্পাদক শিবু শংকর বোস, সহ সভাপতি ড. নাছির উদ্দিন, মোক্তার হোসাইন, মো. ইয়াছিন, মো. মাইনুদ্দীন, মাসুম মজুমদার, এনাম জামালী, সুজন বিশ্বাস, মাসুদ রানা, মো. ইদ্রিস মিয়া, তসলিম উদ্দিন, মো. আজিম উদ্দিন, মো. আনোয়ারুল ইসলাম, মো. রফিক উদ্দিন, জিতু বড়ুয়া, তপন কুমার ধর, মিল্টন সেন, প্রশান্ত চৌধুরী, মনোজিত কুমার ধর, দেলোয়ার হোসেন বিভিন্ন শিক্ষক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি