লোকে চোটের ব্যাপারটা বোঝে না : সৌরভ

0
136
Former cricketer Sourav Ganguly and newly-elected president of the Board of Control for Cricket in India (BCCI) smiles during a press conference at the BCCI headquarters in Mumbai on October 23, 2019. - Ganguly was unanimously elected on October 23 as president of India's troubled cricket board, the sport's most powerful body. (Photo by Punit PARANJPE / AFP)

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
রোহিত গুরুনাথ শর্মা যতই আইপিএল ফাইনালে রান করে জেতান আর যতই মুম্বইকে পাঁচবার আইপিএল চ্যাম্পিয়ন করুন, তিনি এখনও সম্পূর্ণ ফিট নন বলেই জানিয়ে দিলেন ভারতীয় বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। বরং বোর্ড সুপ্রিমো খোলাখুলি বলে দিচ্ছেন যে, রোহিত সত্তর শতাংশ ফিট। আর সেই কারণেই অস্ট্রেলিয়ায় ওয়ানডে আর টি-টোয়েন্টি স্কোয়াডে তাকে রাখা হয়নি। টেস্ট স্কোয়াডে অন্তর্ভুক্তি করা হয়েছে।
রোহিতের চোট নিয়ে বিতর্ক নতুন নয়, গত বেশ কয়েক দিন ধরে চলছে। মাঝে হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে মুম্বইয়ের হয়ে বেশ কয়েকটা আইপিএল ম্যাচ খেলতে পারেননি রোহিত। হঠাৎই তার মধ্যে অস্ট্রেলিয়া সফরের দল নির্বাচন করে ফেলে ভারতীয় বোর্ড। প্রথমে টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি কোনও টিমেই রাখা হয়নি সাদা বলে ভারতের সহ-অধিনায়ককে। সেদিনই আবার মুম্বই ইন্ডিয়ান্সের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও রিলিজ করা হয়, যেখানে দেখা যায় রোহিত দিব্যি নেটে ব্যাট করছেন! যার পর তীব্র বিতর্ক বেঁধে যায়। সুনীল গাভাসকরের মতো কিংবদন্তি উত্তেজিতভাবে ভারতীয় বোর্ডকে একহাত নিয়ে বলে দেন, রোহিতের চোট নিয়ে জানার অধিকার দেশবাসীর আছে। তার দিন কয়েকের মধ্যে আইপিএলের গ্রুপ পর্বে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে নেমে পড়েন রোহিত। ভারতীয় বোর্ড দল সংশোধন করে আবার ঘোষণা করে যে, রোহিত টেস্ট স্কোয়াডে থাকবেন। কিন্তু ওয়ানডে বা টি-টোয়েন্টিতে নয়। কারণ তখন তাকে সম্পূর্ণ ফিট করে তোলার কাজ চলবে। সেই ঘোষণার পরপরই মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে নেমে আইপিএল ফাইনালে হাফসেঞ্চুরি করে দেন রোহিত। যা দেখে সঞ্জয় মঞ্জরেকরের মতো কোনও কোনও ভারতীয় ক্রিকেটার বলে দেন, রোহিতের চোট নিয়ে কোনও স্বচ্ছ্বতা তারা দেখছেন না। বুঝতে পারছেন না, ব্যাপারটা কী চলছে?
গত কয়েক দিনের এই সমস্ত সমালোচনার পালটা শুক্রবার দিলেন সৌরভ। ‘আপনারা রোহিতকে সরাসরি জিজ্ঞাসা করছেন না কেন?’ এক ম্যাগাজিনে দেওয়া সাক্ষাৎকারে প্রশ্ন তোলেন বোর্ড প্রেসিডেন্ট। ‘রোহিত ৭০ শতাংশ ফিট। সেই কারণে ওকে অস্ট্রেলিয়ায় ওয়ানডে বা টি-টোয়েন্টি স্কোয়াডে নেওয়া হয়নি। টেস্ট টিমে নেওয়া হয়েছে,’ যোগ করেছেন প্রাক্তন ভারত অধিনায়ক।
সৌরভ এর আগেও বারবার পরিষ্কার করে দিয়েছেন যে, রোহিতের চোট আছে। সেই কারণেই তাকে টিমে নেওয়া হয়নি। নইলে কেন রোহিতের মতো ক্রিকেটারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়া যাবে ভারতীয় টিম? ঋদ্ধিমান সাহা, তার চোট নিয়েও চলছে জল্পনা। চোট পেয়ে আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে শেষ দু’টো ম্যাচ খেলতে পারেননি দুর্র্ধষ ফর্মে থাকা বঙ্গসন্তান। তবে তিনি অস্ট্রেলিয়া উড়ে গিয়েছেন। ‘ক্রিকেটারদের চোট-আঘাতের ব্যাপারে কাদের জানার কথা? আমরা জানি। ভারতীয় ফিজিও জানে। এনসিএ জানে। মুশকিল হল, লোকেরা জানে না কীভাবে বোর্ড কাজ করে। বোর্ড ট্রেনার, ফিজিও, ঋদ্ধি নিজেও জানে যে ওর দু’টো হ্যামস্ট্রিং চোট আছে। লোকে চোট বোঝে না তাই যা খুশি তাই বলে যায়।’ আক্রমণাত্মক মেজাজে বলে দিয়েছেন সৌরভ। ‘ঋদ্ধি অস্ট্রেলিয়া গিয়েছে কারণ ও টেস্ট খেলবে। সীমিত ওভারের টিমে ও নেই। মাথায় রাখা দরকার, আইপিএলের পুরো সময়টা ভারতীয় ফিজিও, ট্রেনাররা ছিলেন দুবাইয়ে। ক্রিকেটারদের চোট-আঘাতের উপর ভালরকম নজর রাখা হয়েছিল,’ সঙ্গে জুড়ে দেন বোর্ড প্রেসিডেন্ট। খবর : সংবাদপ্রতিদিন’র।