মৃত্যুদণ্ডের রায় রিভিউ চেয়ে আজহারের আবেদন

0
209

সুপ্রভাত ডেস্ক :

মুুুুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামকে মৃত্যুদন্ডের রায় থেকে খালাস চেয়ে রিভিউ আবেদন দাখিল করা হয়েছে ।
সুপ্রিমকোটের্র আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আজ এ আবেদন দাখিল করা হয়েছে।
আজহারের আইনজীবী মোহাম্মদ শিশির মনির বাসস’কে এ কথা জানান। তিনি বলেন, ২৩ পৃষ্ঠার রিভিউ আবেদনে ফাঁসির দন্ড থেকে খালাস চেয়ে ১৪টি যুক্তি দেখানো হয়েছে।
এর আগে গত ২৫ মার্চ মানবতাবিরোধী অপরাধ মামলায় আজহারুল ইসলামের মৃত্যুদন্ড বহালের রায় প্রকাশ করেন আপিল বিভাগ।

রায় প্রকাশের পর মানবতাবিরোধী অপরাধের মামলার আসামিরা রিভিউ করার জন্য ১৫ দিন সময় পেয়ে থাকেন। কিন্তু করোনার কারণে নিয়মিত আদালত বন্ধ হয়ে যাওয়ায় এতদিন রিভিউ করতে পারেননি আজহার।
গত বছরের ৩১ অক্টোবর আজহারুল ইসলামকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদন্ডাদেশ বহাল রাখেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।
২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া রায়ে মামলায় আনীত দুই নম্বর, তিন নম্বর এবং চার নম্বর অভিযোগে ফাঁসির দন্ডাদেশ পেয়েছেন আজহার।

এছাড়া, পাঁচ নম্বর অভিযোগে অপহরণ, নির্যাতন, ধর্ষণসহ অমানবিক অপরাধের দায়ে ২৫ বছর ও ছয় নম্বর অভিযোগে নির্যাতনের দায়ে ৫ বছর কারাদন্ডাদেশ দেয়া হয় ।
আপিল বিভাগের রায়ে ২, ৩, ৪ (সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে) ও ৬ নম্বর অভিযোগের দন্ড বহাল রাখেন। আর ৫ নম্বর অভিযোগ থেকে তাকে খালাস দেয়া হয়। পরে এ রায়ের বিরুদ্ধে আপিল করেন আজহারুল।