মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন ৩১ জুলাই

বাংলাদেশ কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্দেশনা অনুযায়ী আগামী ৩১ জুলাই সোমবার কিং অফ চিটাগং এ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

ত্রিবার্ষিক সম্মেলন সামনে রেখে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরীকে চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক অ জ ম নাছির উদ্দীনকে সদস্যসচিব এবং বর্তমান কমিটির সকল কর্মকর্তা, সদস্যদের নিয়ে একটি সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে।

গতকাল মঙ্গলবার সকালে নগরীর থিয়েটার ইনস্টিটিউট হলে অনুষ্ঠিত মহানগর আওয়ামী লীগের কার্যকরি কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্ত অনুযায়ী পবিত্র ঈদুল আজহার পর মহানগর আওয়ামী লীগের আওতাধীন কয়েকটি ইউনিট ও যেসকল ওয়ার্ড ও থানা কমিটির সম্মেলন অনুষ্ঠিত হয়নি তা ত্রিবার্ষিক সম্মেলনের আগেই সম্পন্ন করা হবে এবং ইতোমধ্যে অসমাপ্ত কয়েকটি ইউনিট, ওয়ার্ড ও থানা কমিটির সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়।

সভায় আরো বলা হয়, আগামী ৫ জুলাই অনুষ্ঠেয় মহানগর আওয়ামী লীগের কার্যকরি কমিটির সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সম্মেলন সফল করে তুলতে কয়েকটি উপকমিটি গঠন করা হবে এবং সম্মেলন সফল করার লক্ষে যাবতীয় কার্যক্রম চূড়ান্ত ও দলীয় নেতাকর্মীদের প্রয়োজনীয় নিদের্শনা দেওয়া হবে।

সভার শুরুতে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে নগরবাসীকে শুভেচ্ছা ও ঈদ মোবারক জানানো হয় এবং এই পবিত্র ধর্মীয় উৎসবটি ভাবগম্ভীর পরিবেশে সৌহার্দ্য সম্প্রীতির সাথে পালন করার জন্য ধর্মপ্রাণ মুসলমানদের প্রতি আহ্বান জানানো হয়।

সভায় সভাপতির বক্তব্যে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেন, মহানগর আওয়ামী লীগ সাংগঠনিকভাবে ঐক্যবদ্ধ আছে এবং কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী সাংগঠনিক কার্যক্রম পরিচালিত করে আসছে। তৃণমূল স্তরের নেতাকর্মীদের সহায়তায় সাংগঠনিক কাঠামোগুলো গঠনের কার্যক্রম অনেক আগে থেকেই শুরু হয়েছে এবং তা চলমান রয়েছে। আমাদের একমাত্র লক্ষ্য হচ্ছে গঠনতান্ত্রিক নীতিমালা ও শৃঙ্খলা বজায় রেখে ইউনিট, ওয়ার্ড ও থানা কমিটিগুলোর তৃণমূল স্তরের নেতাকর্মীদের আকাক্সক্ষা অনুযায়ী গঠন করা এবং এ পর্যন্ত যে কমিটিগুলো গঠন হয়েছে তা গঠনতান্ত্রিক নীতি মোতাবেক এবং সর্বসম্মতভাবেই হয়েছে।

তিনি আরো বলেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন নির্ধারিত সময়ে যাতে সুসম্পন্ন হতে পারে সে জন্য সকল স্তরের নেতাকর্মীদের এখন থেকেই প্রস্তুতি নিতে হবে এবং তাদেরকে সংগঠন থেকে যে নির্দেশনা দেয়া হয়েেেছ তা অবশ্যই পালন করতে হবে।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেছেন, মহানগর আওয়ামী লীগ থানা, ওয়ার্ড ও যে কয়েকটি ইউনিট সম্মেলন সমাপ্ত হয়নি সেগুলো নির্ধারিত সময়ের মধ্যে অবশ্যই সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে কোন ধরণের ব্যত্যয় ঘটলে মহানগর কার্যকরি কমিটি ওই সকল সাংগঠনিক ওয়ার্ডে কমিটি গঠনে সরাসরি উদ্যোগ গ্রহণ করবে এবং এ ব্যাপারে যে নির্দেশনা দেওয়া হবে তা যদি পালন করা না হয় সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরো বলেন, আমরা আগেও চেয়েছিলাম এবং এখনো চাই তৃণমূল স্তরের কমিটিগুলো সম্মেলনের মাধ্যমে গঠিত হোক। কিন্তু কোন কোন ক্ষেত্রে দেখা যায়, স্থানীয় নেতৃত্বের অসহযোগিতায় সম্মেলন বিলম্বিত হয়েছে। যে সমস্ত কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন তারা যেন পূর্ণাঙ্গ কমিটি গঠনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মূল্যায়ন করে কমিটি গঠন করেন এবং তাদের পরামর্শ ও সহযোগিতা নিয়ে সংগঠনকে শক্তিশালী ও গতিশীল করেন।

তিনি নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে নৌকার বিজয় নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে তৃণমূল থেকে প্রতিটি ওয়ার্ড, থানায় কোনপ্রকার ভেদাভেদ রাখা যাবে না এবং দলের নেত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী যাকেই প্রার্থী নির্বাচন করা হবে তাকে অবশ্যই বিজয়ী করতে হবে। সম্প্রতি অনুষ্ঠিত ২নং জালালাবাদ ওয়ার্ড এর সভাপতি দায়িত্ব শাহজাদা কাজী এম. এ মালেককে দেওয়া হয়।

সভায় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহসভাপতি নঈম উদ্দীন চৌধুরী, অ্যাডভোকেট সুনীল কুমার সরকার, অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, এম. জহিরুল আলম দোভাষ, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, আবদুচ ছালাম, নোমান আল মাহমুদ এমপি, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শফিকুল ইসলাম ফারুক, হাসান মাহমুদ শমসের, অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মসিউর রহমান চৌধুরী, আহমেদুর রহমান সিদ্দিকী, হাজী মো. হোসেন, দিদারুল আলম চৌধুরী প্রমুখ।