ভুল করলে ধরিয়ে দিন সংশোধন করে নেব

0
152

কর্মশালায় সুজন

‘আমি মানুষ। আমার ভুল হতে পারে। ভুল করলে আপনারা ধরিয়ে দেবেন। সংশোধন করে আমি এগিয়ে যাওয়ার চেষ্টা করবো।’

গতকাল শনিবার নগরীর একটি হোটেলে নিউজ নেটওয়ার্ক আয়োজিত ‘ডিজিটাল অ্যান্ড ফিজিক্যাল সেইফটি অব জার্নালিস্ট’ শীর্ষক দুইদিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের উদ্দেশ্যে মানুষ ভুল-ত্রুটির ঊর্ধ্বে নয় মন্তব্য করে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন এসব কথা বলেন।

সুজন বলেন, এক সময় তথ্যের আদান প্রদানে সাংবাদিকদের অনেক সীমাবদ্ধতা ছিলো। ডিজিটাল বাংলাদেশে সে সীমাবদ্ধতা কমছে। আগে টেলিগ্রামে, ফোনে নিউজ পাঠাতে দীর্ঘ সময় লাগতো। এখন মেইলে মুহূর্তেই পাঠানো যাচ্ছে।

‘আপনারা এখন দামি ক্যামেরা দিয়ে ছবি তুলছেন, ড্রোন দিয়ে ভিডি করছেন। মোটরসাইকেলে দ্রুত ঘটনাস্থলে যেতে পারছেন। এসব সুবিধা কাজে লাগিয়ে ইনফরমেটিভ নিউজ করেন। কেউ দোষ করলে আমি ব্যবস্থা নেব।’

সুজন বলেন, দায়িত্ব নেয়ার প্রথম দিনেই আমি বলেছি-অন্যায় করবো না, দুর্নীতি করবো না। টাকা চুরি করবো না। পাবলিক মানি পকেট মানি হিসেবে ব্যবহার করবো না। পাবলিক প্রপার্টি পারসোনাল প্রপার্টি বানাবে না। শুধু আমি নই, চসিকের কাউকে এসব করতে দেব না।

‘এই কারণে আমি সিটি করপোরেশন আর নাগরিকদের মধ্যে যে দেয়াল ছিলো-সেটি ভেঙে দিয়েছি। মানুষকে বলেছি-প্রত্যেক এলাকায় উন্নয়ন কাজ হচ্ছে। আপনার এলাকায় কী কাজ হচ্ছে, কীভাবে কাজ হচ্ছে-সেটি ফেসবুক, ইমো, হোয়াটসঅ্যাপে আমাকে জানান। মানুষ জানাচ্ছে।’

সুজন বলেন, আগ্রাবাদের এক ব্যক্তি আমাকে ইমোতে ভিডিও কল দিয়ে দেখালেন- কীভাবে অ্যাম্বুলেন্স থেকে তেল চুরি করে কনটেইনারে ভরে নিয়ে যাওয়া হচ্ছে। আমি তখন ঢাকায়। কিন্তু ব্যবস্থা নিতে দেরি করিনি। ঢাকায় বসেই তেল চোরকে শনাক্ত করে তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন নিউজ নেটওয়ার্কের এডিটর এবং সিইও শহীদুজ্জামান, ইন্টারনিউজের কান্ট্রি ডিরেক্টর মাইনুদ্দিন আহমেদ, সাংবাদিক ওসমান গণি মনসুর, দৈনিক পূর্বদেশের ডেপুটি এডিটর জিয়াউল হক, ইন্টারনিউজের প্রোগ্রাম ম্যানেজার শামীম আরা শিউলি এবং নিউজ নেটওয়ার্কের প্রোগ্রাম ম্যানেজার জিয়াউর রহমান।

ইন্টারনিউজ এবং নিউজ নেটওয়ার্কের আয়োজনে দুই দিনব্যাপী এই কর্মশালায় চট্টগ্রামের ২৫ জন গণমাধ্যমকর্মী অংশ নিচ্ছেন। কর্মশালায় মডারেটর হিসেবে ডিজিটাল সিকিউরিটি এক্সপার্ট মো. আশরাফুল হক এবং ফেসিলিটেটর হিসেবে শাহনেওয়াজ রিটন এবং শাহনূর আখতার উর্মী দায়িত্ব পালন করছেন। বিজ্ঞপ্তি