বিজ্ঞান জাদুঘরের আধুনিক ফোর-ডি প্রদর্শনী আজ শুরু

0
122

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে অত্যাধুনিক ৪-ডি মুভি বাসের দুদিনব্যাপী প্রদর্শনী আজ বুধবার শুরু হচ্ছে।
৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসন আজ বুধবার ও কাল বৃহস্পতিবার এ প্রদর্শনীর আয়োজন করেছে।
অনুষ্ঠানকে আকর্ষণীয় করার লক্ষ্যে ঢাকা থেকে ২টি ৪-ডি মুভিবাস গতকাল রাতে চট্টগ্রামে পৌঁছেছে। জাপানের তৈরি হিনো অক ১ মডেলের প্রায় ১৪ ফুট উচ্চতার এবং প্রায় ৩৭ ফুট দৈর্ঘের ৪-ডি মুভিবাস এ প্রথমবার চট্টগ্রামে আগমন করেছে।
চট্টগ্রাম কলেজিয়েট স্কুলকে বেছে নেয়া হয়েছে প্রদর্শনীর ভেন্যু হিসেবে। চট্টগ্রামের জেলা প্রশাসক মো. মুমিনুর রহমান বিজ্ঞান মেলা ও প্রতিযোগিতার উদ্বোধন করবেন। এর আগে রাজধানীতে এ বাসের প্রদর্শনী হয়েছে সীমিত পরিসরে। প্রতিটি বাসের মূল্য প্রায় ৩ কোটি টাকা। চট্টগ্রামের জন্য বিশেষ এ আয়োজনের উদ্যোগ নিয়েছেন বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী। প্রতিটি বাসে রয়েছে ৬০টির বেশি প্রামাণ্য চিত্র। এতে আছে নভোমণ্ডল, মহাসমুদ্র, প্রাগৈতিহাসিক ডায়নোসর, বিজ্ঞান অভিযান, কৃত্রিম গ্রাফিক্স, মহাকাশ ও বিজ্ঞানভিত্তিক বিনোদনে সমৃদ্ধ প্রচুর প্রামাণ্য চিত্র। এসব প্রামাণ্য চিত্রে যা’ প্রদর্শিত হয়, মনে হবে সেসব বাস্তবে ঘটছে।
এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “বইপত্রের বিজ্ঞান এবং বাস্তবে বিজ্ঞান শেখার পার্থক্য বিশাল। এ মহাবিশে^ ঘটে যাওয়া মানুষের অদেখা ও অজানা ঘটনাকে বাস্তবে রূপ দেয়ার এমন প্রয়াস মূলত বিজ্ঞানের অনন্য অবদান। ভবিষ্যৎ প্রজন্ম থেকে ক্ষুদে বিজ্ঞানী তৈরি এবং বাংলাদেশকে প্রযুক্তি নির্ভর করতে এসব ৪-ডি মুভিবাস সংগ্রহ করা হয়েছে। মহান স্রষ্টা আল্লাহ্ প্রদত্ত জ্ঞানকে রাষ্ট্র, সমাজ ও মানুষের কল্যাণে কাজে লাগানোই বিজ্ঞানের সার্থকতা।”