‘বিকল্প পরিকল্পনা ছাড়াই চলছে অলিম্পিকের প্রস্তুতি’

0
86

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
করোনাভারইরাসের কারণে পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিক এই গ্রীষ্মেই আয়োজনের প্রস্তুতি চলছে এবং বিকল্প কোন পরিকল্পনা প্রনয়ন করা হয়নি বলে জানিয়েছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রধান থমাস বাখ। বৃহস্পতিবার স্থানীয় এক দৈনিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেছেন।
তিনি বলেন,২৩ জুলাই টোকিও অলিম্পিক শুরু হবেনা বলে কোন ধারণা এই মুহূর্তে পোষণ করার কোন কারণ নেই। যে কারণে আমাদের কাছে কোন ‘প্ল্যান বি’ নেই। এই কারণেই আমরা এই গেমসটিকে নিরাপদ ও সফল করতে চাই।
করোনা ভাইরাস সংক্রমনের কারণে স্থগিত হওয়ার পর ৬ মাস পার হয়ে গেলেও বিশ্বব্যাপী সেটি কমার কোন লক্ষন এখনো দেখা যাচ্ছে না। করোনার এই ব্যাপক সংক্রমণের মধ্যে আন্তর্জাতিক এই গেমসটি আয়োজন করা সম্ভব হবে কিনা সেটি নিয়ে এখনো আশংকা রয়ে গেছে।
অবশ্য নিরাপত্তার ছক কষতে শুরু করেছে টোকিও আয়োজকরা। এমনকি মহামারি নিয়ন্ত্রনে না আসলেও কোন রকম ভ্যাকসিন প্রয়োগ ছাড়াই সুরক্ষা বলয় তৈরির মাধ্যমে গেমস আয়োজন করতে চায় তারা। যদিও এই গেমস আয়োজনের পক্ষে জাপানী জনগনের সমর্থন দিনে দিনে কমতে শুরু করেছে।
সম্প্রতি পরিচালিত এক জরিপ রিপোর্টে দেখা যায় দেশটির ৮০ শতাংশ জনগণ মনে করেন গেমসটিকে বাতিল বা পিছিয়ে দেয়া হোক।
টোকিও ২০২০- এর প্রধান নির্বাহী তোশিরো মুতো এএফপিকে এ সপ্তাহেই বলেছিলেন, আয়োজকরা এই গ্রীষ্মেই গেমস আয়োজনে প্রতিশ্রুতিবদ্ধ এবং এটি বাতিলের বিষয়ে কোন আলোচনা হয়নি। তবে তিনি নিশ্চিত করে বলতে পারেননি যে দর্শক উপস্থিতিতে গেমস অনুষ্ঠিত হবে, নাকি দর্শকশূন্য মাঠে অনুষ্ঠিত হবে। বিদেশী দর্শকরা মাঠে এসে এই গেমস সরাসরি উপভোগ করতে পারবে কিনা এবং এর পরিমান কেমন হবে সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে বলেও জানান তিনি।
আগামী ২৩ জুলাই শুরু হবার কথা রয়েছে টোকিও অলিম্পিকের। মার্চের শেষভাগে দেশব্যাপাী মশাল র্যালী শুরু হবারও কথা রয়েছে। খবর : ডেইলিবাংলাদেশ’র।