বাল্যবিয়ে প্রতিরোধে সচেতনতা সৃষ্টি করতে হবে

0
36

আলোচনা সভা

মমতার পরিচালনাধীন ‘নির্যাতন থেকে শিশুদের সুরক্ষা (সিপিভি)’ প্রকল্পের আওতায় গতকাল বুধবার নগরীর উত্তর আগ্রাবাদস্থ ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে বাল্যবিয়ে ও যৌন নির্যাতন প্রতিরোধে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।
সেভ দ্য চিলন্ডেন ইন্টারন্যাশনাল ইন বাংলাদেশ এর সহায়তায় পরিচালিত উক্ত প্রকল্পের সভায় জনপ্রতিনিধি, সমাজভিত্তিক শিশু সুরক্ষা কমিটির সদস্য ও স্থানীয় অভিভাবকগন অংশগ্রহণ করেন। প্রকল্প ব্যবস্থাপক মুজতাহিদা কাউছারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উত্তর আগ্রাবাদের ওয়ার্ড কাউন্সিলর নাজমুল হক ডিউক।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন চসিক (১২, ২৩ ও ২৪ নম্বর ওয়ার্ড) মহিলা কাউন্সিলর জাহেদা বেগম পপি। এছাড়া বক্তব্য রাখেন মমতার সহকারী পরিচালক কামরুন নাহার পারভিন ও সমাজভিত্তিক শিশু সুরক্ষা কমিটির সদস্যবৃন্দ। সভায় বক্তারা বলেন, বয়স নির্ধারণের ক্ষেত্রে ভুল তথ্য দিয়ে জন্মনিবন্ধন করায় বাল্যবিবাহ বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করছে। বাল্য বিবাহ ও যৌন নির্যাতন প্রতিরোধের বিষয়ে সামাজিক ও পারিবারিকভাবে সচেতনতা সৃষ্টি করতে হবে। অপরদিকে ভুল তথ্য দিয়ে কেউ যেন জন্মনিবন্ধন সনদ না পায় সে ব্যাপারে স্থানীয় জনপ্রতিনিধিদের আরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। প্রধান অতিথির বক্তব্যে কাউন্সিলর নাজমুল হক ডিউক বলেন, বর্তমান সরকার নারী ও শিশুদের নির্যাতন প্রতিরোধে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে এবং তা সফলভাবে বাস্তবায়ন করে আসছে। যা আমাদের প্রতিবেশী দেশগুলোর তুলনায় বেশ সন্তোষজনক। এ ধরনের সভা আয়োজন করায় তিনি মমতা ও সেভ দ্য চিলন্ডেন ইন্টারন্যাশনাল ইন বাংলাদেশকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। বিজ্ঞপ্তি