‘বাংলাদেশ শিল্পভিত্তিক দেশে রূপান্তরিত হচ্ছে’

0
110

আলোচনা সভা

প্রিমিয়ার ইউনিভার্সিটির দামপাড়াস্থ ভবনের সেমিনার কক্ষে ১০ ফেব্রুয়ারি বেলা ১টায় ব্যবসা-প্রশাসন বিভাগের শিক্ষকদের নিয়ে ব্যবসা-প্রশাসন বিভাগের বিভিন্ন শিক্ষা কার্যক্রম বিষয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।
সভাপতির বক্তব্যে প্রফেসর ড. অনুপম সেন বলেন, বাংলাদেশ ব্যবসার মাধ্যমে এগিয়ে যাচ্ছে। এ থেকে বোঝা যায়, এই এগিয়ে যাওয়ার ক্ষেত্রে ব্যবসা-প্রশাসনের শিক্ষক ও শিক্ষার্থীদের গুরুত্ব অপরিসীম। প্রিমিয়ার ইউনিভার্সিটির ব্যবসা-প্রশাসন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের এই ব্যাপারটি অনুধাবন করতে হবে, তাঁরাও যাতে বাংলাদেশের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখতে পারেন, সেজন্য তাঁদের প্রস্তুত হতে হবে এবং প্রিমিয়ার ইউনিভার্সিটির ব্যবসা-প্রশাসন বিভাগের গুণগত মান ক্রমশ বৃদ্ধি করতে হবে।
তিনি ‘বাংলাদেশ আজ কৃষিভিত্তিক দেশ নয়’ উল্লেখ করে বলেন, বাংলাদেশ ক্রমশ শিল্প ও সেবাভিত্তিক দেশে রূপান্তরিত হচ্ছে।
প্রফেসর ড. অনুপম সেন আরো বলেন, বাংলাদেশের পণ্য আজ বিশ্ববাজারে স্থান করে নিচ্ছে। বাংলাদেশে প্রায় ১০০টি অর্থনৈতিক জোন স্থাপিত হবে, যেখানে বহু লোকের কর্মসংস্থান হবে আগামী কয়েক দশকে। বর্তমানে মিরসরাইয়ে অর্থনৈতিক জোনটি শীঘ্রই একটি অবয়ব পেতে যাচ্ছে। আশা করা হচ্ছে, এই অর্থনৈতিক জোনটি সম্পূর্ণভাবে গড়ে উঠলে এখানে প্রায় কয়েক লক্ষ লোকের কর্মসংস্থান হবে। প্রিমিয়ার ইউনিভার্সিটির ব্যবসা-প্রশাসন বিভাগের ছাত্র-ছাত্রীদের বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতিতে জোরালো স্থান করে নেওয়ার জন্য যথাযোগ্য শিক্ষায়, প্রয়োজনীয় শিক্ষায় গড়ে তুলতে হবে। প্রিমিয়ার ইউনিভার্সিটির শিক্ষকদের এক্ষেত্রে অবদান রাখতে হবে। সভায় ব্যবসা-প্রশাসন বিভাগের শিক্ষকবৃন্দ বলেন, বিগত সেমিস্টারে পেনডেমিক সত্ত্বেও তাঁরা আন্তরিকভাবে শিক্ষা-কার্যক্রম অনলাইনে অব্যাহত রেখেছেন।
সভায় প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, রেজিস্ট্রার খুরশিদুুর রহমান এবং ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন, সহযোগী অধ্যাপক এম. মঈনুল হক. ব্যবসা-প্রশাসন বিভাগের শিক্ষকদের মধ্যে সহকারী অধ্যাপক সুজন কান্তি বিশ্বাস, সাদিয়া আকতার, তাসনিম সুলতানা, জুলিয়া পারভিন, সুলতানা রাজিয়া চৌধুরী, জলি পাল, আফসানা ইয়াসমিন, তাহমিনা রেজা, স্টিভ অস্কার ডি রোজারিওসহ প্রায় ৫৬জন শিক্ষক সভায় উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি