‘নগর পরিচ্ছন্ন রাখতে হরিজনদের ভূমিকা রয়েছে’

0
211

প্রতিদিন সুন্দর শুভ্র সকাল উপহার দেয়ার জন্য চসিক পরিচ্ছন্ন সেবক বিশেষ করে একাজে নিয়েজিত হরিজন সম্প্রদায়কে আন্তরিক ধন্যবাদ জানিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, নগর পরিস্কার পরিচ্ছন্ন রাখতে আপনাদের গুরুত্ব ও ভূমিকা রয়েছে। সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী আপনাদের সম্মান জানিয়ে সেবক উপাধিতে ভূষিত করে গেছেন। তিনি বলতেন মা যেমন প্রত্যেক সন্তানকে পরিস্কার পরিচ্ছন্ন রাখেন তেমনি করে আপনারা মায়ের মমতায় এই নগরীকে সেবা দিয়ে যাচ্ছেন।
গতকাল রোববার সকালে আন্দরকিল্লাস্থ চসিক কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের সাথে বৈঠকে এসব কথা বলেন।
এ সময় হরিজন সম্প্রদায়ের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে তিনি বলেন, হরিজন জনগোষ্ঠীর জীবিকা নির্বাহের একমাত্র উপার্জন পরিস্কার পরিচ্ছন্নতার কাজ। বর্তমান এই করোনা মহামারীকালেও নিজেদের জীবন বাজি রেখে হরিজন সম্প্রদায়ের মানুষ শহর পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ চালিয়ে যাচ্ছে।
হরিজন ঐক্য পরিষদের দাবির মধ্যে রয়েছে- ডোর টু ডোর কর্তব্যরত হরিজনদের অস্থায়ী ভিত্তিতে নিয়মিত করণ, ডোর টু ডোর কর্তব্যরত হরিজনদের নামে বাসা বরাদ্দ প্রদান, অবসর প্রাপ্ত হরিজন কর্মচারীদের আনুতোষিকের টাকা এককালীন প্রদান, শিক্ষিত হরিজন সন্তানদের পরিচ্ছন্ন বিভাগে দলপতি পদে পদায়ন, কোনরূপ ভুলত্রুটির কারণে বিনা নোটিশের মাধ্যমে ডোর টু ডোর কর্মরত হরিজনদের চাকরিচ্যুত না করা, জাতীয় বেতন ২০১৫ সানের প্রজ্ঞাপনের জারিকৃত অস্থায়ী শ্রমিকদের সমপরিমাণ বেতন বৃদ্ধি ও প্রদান, হরিজন সম্প্রদায় অস্থায়ী শ্রমিকদের মৃত্যুকালীন ভাতা ২ লক্ষ টাকার পরিবর্তে ৫ লক্ষ টাকা প্রদান এবং নব নিয়োগপ্রাপ্ত ডোর টু ডোর হরিজন শ্রমিকদের মৃত্যু ভাতায় অন্তর্ভুক্ত করণ, পরিচ্ছন্ন সেবক নিয়োগের ক্ষেত্রে ৮০% জাত হরিজন কোটা পূরণ ও বাস্তবায়ন ও বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ চট্টগ্রাম মহানগর কমিটির জন্য আন্দরকিল্লা সিটি শপিং মলে একটি কার্যালয় বরাদ্দ করা।
চসিক প্রশাসক তাদের দাবি দাওয়াগুলো যৌক্তিক বিবেচনায় আনা হবে বলে আশ্বস্ত করে বলেন আপনারা আপনাদের সন্তানদের লেখাপড়া শিখিয়ে উচ্চপদে আসীন করেন। তারাই আমাদের আগামী ভবিষ্যত। তিনি শিক্ষাগত যোগ্যতা যাচাই করে হরিজন সেবকদের পরিচ্ছন্ন বিভাগে দলপতি ও সুপারভাইজার পদে পদায়নের নির্দেশনা দেন।
এ সময় প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম. ভারপ্রাপ্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, হরিজন সম্প্রদায়ের পক্ষে মায়ারিন সর্দার, রাম গোলাম সর্দার, জগদিশ দাশ, বাদল চন্দ্র দাশ, শ্যাম বাবু, ব্যানার্জি সর্দার, সুরেশ সর্দার, জগন্নাথ দাশ ঝর্না, কার্তিক দাশ, ওম প্রকাশ দাশ, যুগেশ দাশ, দীলিপ দাশ, বিষ্ণু দাশ, রঘুবির দাশ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি