নগরীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ : ধর্ষণের বিরুদ্ধে গণপ্রতিরোধের ডাক

0
190

নারী নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদে গতকাল নগরীতে বিভিন্ন সংগঠন মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন সন্ত্রাস-নৈরাজ্য-ধর্ষণের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলতে হবে।
চট্টগ্রাম মহিলা দল
ডা. শাহাদাত হোসেন বলেছেন, অপরাধীদের দৃশ্যমান কোনো বিচার না হওয়ার কারণে, ধর্ষণ এবং দুর্নীতি বাংলাদেশে দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
তিনি গতকাল মঙ্গলবার দুপুরে সারাদেশে নারী নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদে কাজীর দেউড়ি নুর আহম্মদ সড়কে চট্টগ্রাম মহানগর মহিলাদলের মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। ডা. শাহাদাত হোসেন আরো বলেন, সাধারণ মানুষের জীবনমান ও নিরাপত্তা কতটা অসহায় বেগমগঞ্জ, সিলেট, খাগড়াছড়িসহ গোটা দেশের নিত্যদিনকার ধর্ষণ ও খুনাখুনির ঘটনা তার প্রমাণ বহন করে।
তিনি অবিলম্বে বেগমগঞ্জ, সিলেট, খাগড়াছড়ি সহ দেশের যে কোন স্থানে সংঘটিত প্রতিটি ধর্ষণ ও নারী নিগ্রহের ঘটনার সাথে জড়িত অপরাধীকে দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক কঠোর শাস্তি নিশ্চিতের দাবি জানান।
প্রধান বক্তার বক্তব্যে চট্টগ্রাম নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, আজ দেশের কোনো মানুষের নিরাপত্তা নেই। জনগণকে জেগে উঠতে হবে, সন্ত্রাস-নৈরাজ্য-ধর্ষণের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলতে হবে।
নগর মহিলা দলের সিনিয়র সহ-সভাপতি বেগম ফাতেমা বাদশার সভাপতিত্বে সাধারণ সম্পাদক জেলি চৌধুরীর সঞ্জালনায় উপস্থিত ছিলেন, নগর মহিরা দল নেত্রী রাহেলা বেগম, সখিনা বেগম, রেজিয়া বেগম বুলু, গোলজার বেগম, তাসলিমা বেগম, মনোয়ারা বাবুল, ফরিদা আক্তার, জান্নাতুল নাঈম, খোদেজা বেগম, সায়মা হক, জহুরা বেগম, ফাতেমা কাজল, জুলেখা বেগম জুলি, পারভিন আক্তার, ফারহানা, শিউলি বেগম, পারভিন চৌধুরী, রিনা বেগম, বেবী আক্তার, হাসু, জাহানারা বেগম, আকাশী বেগম, মর্জিনা আক্তার, তাইবা, আলতাজ বেগম, শামসুন্নাহার প্রমুখ মহিলা দল নেতৃবৃন্দ।
বাম গণতান্ত্রিক জোট
সারাদেশে অব্যাহত নারী-শিশু ধর্ষণ নিপীড়ন নির্যাতনের ৬ অক্টোবর বিকাল ৪ টায় নগরীর চেরাগী পাহাড় চত্বরে সমাবেশ করেছে বাম গণতান্ত্রিক জোট চট্টগ্রাম জেলা।
বাম গণতান্ত্রিক জোট জেলা সমন্বয়ক ও বাসদ (মার্কসবাদী) জেলা সদস্যসচিব শফি উদ্দিন কবির আবিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি জেলা সাধারণ সম্পাদক কমরেড অশোক সাহা, গণসংহতি আন্দোলন জেলা সমন্বয়কারী হাসান মারুফ রুমি, বাসদ জেলা কমিটির সদস্য নুরুল হুদা নিপু,সিপিবি জেলা সম্পাদকমন্ডলীর সদস্য অমৃত বড়ুয়া, সিপিবি জেলা নেতা সাইফুল ইসলাম।
সমাবেশ পরিচালনা করেন বাসদ নেতা রায়হান উদ্দিন।
সমাবেশে বক্তারা বলেন, ‘বর্তমানে সমাজে কেউই নিরাপদ নয়। সমাবেশ থেকে অবিলম্বে নারীরসহ সমাজের সকল মানুষের নিরাপত্তা নিশ্চিত করা এবং সাম্প্রতিক নারী নির্যাতনসহ সকল নারী নির্যাতনের বিচার দাবি করে বক্তারা বলেন, অন্যথায় এর বিরুদ্ধে জনগণ দুর্বার আন্দোলন গড়ে তুলবে।’
সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল চেরাগী পাহাড় থেকে আন্দরকিল্লা হয়ে লালদীঘি পাড়ে শেষ হয়।
চট্টগ্রাম সচেতন নাগরিক সমাজ
নোয়াখালীর বেগমগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে সংগঠিত ধর্ষণ ও নারী নিপীড়নের দৃষ্টান্তমূলক বিচারের দাবিতে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্ত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
চট্টগ্রাম সচেতন নাগরিক সমাজের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্বে করেন সমাজকর্মী নাফিজ মিনহাজ।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবদুল ওয়াহেদের সঞ্চালনায় মানববন্ধনে শিক্ষার্থী ও বিভিন্ন পেশাজীবী অংশ নেন।
মানববন্ধনে বক্তারা সাম্প্রতিককালে আশঙ্কাজনক হারে ধর্ষণ বৃদ্ধি পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন এবং অবিলম্বে সকল ধর্ষকের দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন।
এতে বক্তব্য রাখেন রায়হান উল মোস্তফা তানভীর, মুহাম্মদ ওসমান কাসেমী, শিবলী নোমানী, এম এ আবুল কাশেম, আনিসুর রহমান, মুহাম্মদ আতিক, মনিরুল ইসলাম, শহিদুল্লাহ কায়সার প্রমুখ।
মানববন্ধনে বক্তারা ধর্ষণ রোধে পাড়া-মহল্লায় সামাজিকভাবে প্রতিরোধ ও যার যার অবস্থান থেকে সোচ্চার ভূমিকা পালনের আহ্বান জানান।
নারী যোগাযোগ কেন্দ্র
ধর্ষণ, নারী নিপীড়নের প্রতিবাদে গতকাল বেলা ১১টায় নগরীর আকবরশাহস্থ পাহাড়তলী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের সামনে এক প্রতিবাদী মানববন্ধনের আয়োজন করা হয়।
কিশোর-কিশোরী ও যুব নেটওয়ার্ক ‘অ্যাডলোসেন্ট অ্যান্ড ইয়ুথ ফোরাম’ ও নারী অধিকার সুরক্ষায় কর্মরত ‘নারী যোগাযোগ কেন্দ্র’ এর যৌথ আয়োজনে অনুষ্ঠিত মানববন্ধনে সৃজনশীল সমাজ উন্নয়ন সংস্থা, আকবর শাহ ব্লাড ডোনার সোসাইটি, মেন্টাল হেলথ অ্যাডভোকেসি অ্যাসোসিয়েশন, ক্যান্সার সারভাইবারস ফোরাম, অ্যালায়েন্স অব আরবান ডিপিও’স ইন চিটাগাং, ইউনাইট থিয়েটার ফর সোশালঅ্যাকশন (উৎস), কৈশোরমঞ্চ ও যুবমঞ্চের প্রতিনিধি এবং এলাকার বিভিন্ন স্তরের মানুষ অংশগ্রহণ করে সংহতি প্রকাশ করে।
বক্তারা বলেন, ধর্ষকদের সমূলে উপড়ে ফেলা ও তাদের আশ্রয় প্রশ্রয়দাতাদেরও আইনের আওতায় এনে কঠিন শাস্তি নিশ্চিত করতে হবে।
উৎস’র ডকুমেন্টেশন অ্যান্ড পাবলিকেশন অফিসার সুমন সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মনির হোসেন রাজু, ইউশরা খান চমক, মোহিনী সংগীতা সিনহা, মুরাদ হাসান, আবু সুফিয়ান, আবুল হাসেম খান মুহাম্মদ শাহআলম, সালমা জাহান মিলি।
চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদ
চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেছেন, ধর্ষণ ও নারী নির্যাতন সামাজিক ব্যাধিতে রূপ পেয়েছে। ধর্ষকরা সমাজের শত্রু। তাদের কঠিন শাস্তি দিতে হবে।
গতকাল সকালে জামাল খান এলাকায় চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের মানববন্ধন পূর্ব প্রতিবাদ সমাবেশে বক্তারা এসব কথা বলেন।
জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে এবং এস এম জুয়েলের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে শ্যামল নাথ, সৈকত খান, কল্পনা রানী, মিঠুন চক্রবর্ত্তী, টুটুল নেতা টুটুল দাশগুপ্ত, মুক্তিযোদ্ধা হেদায়েতুল ইসলাম, মো. আজগর আলী, সৈয়দ খোরশেদ আলম, হারুন আশরাফী, সালমা আক্তার চৌধুরী, বাহার মজুমদার, কামাল হোসেন রুনু, শেখ মোহাম্মদ ফারুক, মুহাম্মদ যমুনা, মাওলানা আতিকুর রহমান, এ. কে. কামরুল হোসেন, ইমরুল মুৎসুদ্দী, শহীদুল ইসলাম, জামাল হোসেন, অলি আহমেদ, শিল্পী পলি আক্তার আশরাফী, শিল্পী নিচিন্ত্য কুমার দাশ, শিল্পী নরেন দাশ, জি.এম. মোস্তফা, কামাল উদ্দিন সান্টুু, প্রীতম ঘোষ, পলিন খান প্রমুখ বক্তব্য রাখেন। বিজ্ঞপ্তি