জনসচেতনতার মাধ্যমে নারী ও শিশু নির্যাতন বন্ধ করা সম্ভব

0
188

নগরীতে গোলটেবিল আলোচনায় বক্তারা

আরডাব্লিউ ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে‘নারী ও শিশুনির্যাতন দমন আইন সংশোধন ( অধ্যাদেশ) ২০২০’ শীর্ষক গোলটেবিল বৈঠক নগরীর একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়।
এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি রাজিয়া সুলতানা। প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দীন।
আরডাব্লিউ ওয়েলফেয়ার সোসাইটির সাধারণ সম্পাদক রোকসানা আক্তারের সঞ্চালনায় এতে আলোচক হিসেবে বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক ডেইজি মওদুদ, প্রকৌশলী সামিনা দেওয়ান, অ্যাডভোকেট লুৎফুর নাহার বকুল,সাবেক মহিলা কাউন্সিলর নিলু নাগ, চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য অ্যাডভোকেট উম্মে হাবিবা, বিবি আয়েশা, মিলি চৌধুরী, মহিলা ও ক্রীড়া সম্পাদক রেজিয়া বেগম ছবি, এনজিও কর্মী ফারহানা ইদ্রিস, ব্যাংকার নাসরিন সুলতানা, অ্যাডভোকেট ফৌজিয়া আফরোজ, ও ইসরাত জাহান। গোলটেবিল আলোচনায় বক্তারা বলেন, নারী ও শিশু নির্যাতন বন্ধে সরকার অনেক পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে সম্প্রতি ‘নারী ও শিশুনির্যাতন দমন আইন সংশোধন (অধ্যাদেশ) ২০২০’ নারী ও শিশুর নিরাপত্তা বিধানে কার্যকর ভূমিকা রাখবে। তবে এ আইন যথাযথ কার্যকর করার পাশাপাশি সাধারণ জনগণকে সচেতন হতে হবে। শুধু আইন দিয়ে কোন নিপীড়ন বন্ধ হয়না, যদি জনগন সচেতন না হয়। জনসচেতনতার মাধ্যমে নারী শিশু ও নির্যাতন বন্ধ করা সম্ভব। বর্তমান সরকার নারী ও শিশুদের সুরক্ষায় যে সব পদক্ষেপ নিয়েছেন তা কার্যকর করতে সংশ্লিষ্টদের আন্তরিকভাবে কাজ করতে হবে। বিজ্ঞপ্তি