ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগ অমিতাভের বিরুদ্ধে

0
191

সুপ্রভাত ডেস্ক :
ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগে অমিতাভ বচ্চনের বিরুদ্ধে লখনউয়ের একটি থানায় এফআইআর দায়ের হয়েছে।
জনপ্রিয় বুদ্ধিবৃত্তিক টিভি শো ‘কৌন বনেগা ক্রোড়পতি’র একটি পর্বের সূত্র ধরে এমন পরিস্থিতিতে পড়লেন বলিউডের এই শাহেন শাহ। অভিযোগ হিসেবে এফআইআর-এ উল্লেখ করা হয়েছে, সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছেন অমিতাভ বচ্চন। খবর বাংলাট্রিবিউনের।
জানা গেছে, ‘কৌন বনেগা ক্রোড়পতি’ সিজন ১২-এর একটি পর্বে অমিতাভ বচ্চন একটি ধর্মগ্রন্থ পোড়ানো সংক্রান্ত প্রশ্ন করেন। ৬ লাখ ৪০ হাজার টাকা জিতে নেওয়ার জন্য করা প্রশ্নটি ছিলো এমন, ১৯২৭ সালের ২৫ ডিসেম্বর ডা. বিআর আম্বেদকর ও তার অনুগামীরা কোন ধর্মগ্রন্থ পুড়িয়েছিলেন। যার উত্তর হিসেবে চারটি অপশন দিয়েছেন-বিষ্ণুপুরাণ, ভগবত গীতা, ঋগবেদ এবং মনুস্মৃতি। সঠিক উত্তরটি ছিল মনুস্মৃতি।
এই পর্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেতা অনুপ সোনি এবং সমাজকর্মী বেজওয়াড়া উইলসন। প্রশ্নটির উত্তরের পালা শেষে সঞ্চালক অমিতাভ বচ্চন ডা. বিআর আম্বেদকরের বিষয়ে বিস্তারিত বলতে থাকেন। বলেন, তিনি কীভাবে জাত ও ধর্মের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন এবং সমাজের উচ্চবর্ণের ব্যক্তিদের বিরোধিতা করেছেন। মূলত এমন প্রশ্ন আর বর্ণনার রেশ ধরেই সোশ্যাল হ্যান্ডেলে অমিতাভের প্রতি নিন্দার ঝড় উঠে। মূলত সেটি গড়ায় এফআইআর-এ। যদিও এই বিষয়ে অমিতাভ বচ্চনের কোনও প্রতিক্রিয়া এখনও মেলেনি।