দেশে করোনা রোগী শনাক্ত ৪ লাখ ছাড়ালো

0
168

সুপ্রভাত ডেস্ক :

দেশে গেল ২৪ ঘণ্টায় আরো ১ হাজার ৪৩৬ জন রোগী নভেল করোনাভাইরাসে সংক্রমিত শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট শনাক্তকৃত রোগীর সংখ্যা দাঁড়ালো ৪ লাখ ২৫১ জন। তবে এর মধ্যে সুস্থ রোগী বাদ দিয়ে মোট অ্যাকটিভ রয়েছেন ৮৩ হাজার ৬৫১ জন। এ সময়ে ভাইরাসটিতে সংক্রমিতদের আরো  ১৫ জনের মৃত্যু হয়েছে।

আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) দেশে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে দেশের ১১১টি পরীক্ষাগারের তথ্য তুলে ধরে বলা হয়, সোমবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৬৬৬টি নমুনা সংগ্রহ করা হয়। এর বিপরীতে পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৭৫৮টি নমুনা। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২২ লাখ ৭১ হাজার ৩৪৭টি।

গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন আরো ১ হাজার ৪৯৩ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়ালো ৩ লাখ ১৬ হাজার ৬০০ জন। আর করোনায় দেশে মৃত্যু হয়েছে ৫ হাজার ৮১৮ জনের।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষার সংখ্যা বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ৪৪ শতাংশ। মোট শনাক্তের হার ১৭ দশমিক ৬২ শতাংশ। সুস্থতার হার ৭৯ দশমিক শূন্য ১০ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ। দেশে প্রতি ১০ লাখে শনাক্ত হয়েছে ২ হাজার ৩৫০ দশমিক ১৮ জন, সুস্থ হয়েছে ১ হাজার ৮৫৯ জন ও মৃত্যু ৩৪ দশমিক শূন্য ১৬ জন।

মৃতদের মধ্যে ৯ জন পুরুষ ও ৬ জন নারী। এদের মধ্যে ১০ জন ঢাকার বাসিন্দা। আর চট্টগ্রামে ৩ জন, বরিশাল ও সিলেট বিভাগে একজন করে মারা গেছেন। তাদের সবারই মৃত্যু হয়েছে হাসপাতালে।

মৃতদের মধ্যে ষাটোর্ধ্ব বয়সী ১১ জন, ৫১ থেকে ৬০ তিনজন ও ২১ থেকে ৩০ বছর বয়সী একজন। দেশে কভিড-১৯-এ মৃতদের মধ্যে ৪ হাজার ৪৮০ জন পুরুষ ও ১ হাজার ৩৩৮ জন নারী।