ডব্লিউএমবিও রেন করপোরেশন কর্মকর্তাদের সাথে বৈঠকে চসিক প্রশসক : প্রযুক্তিগত নগর বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলা সময়ের দাবি

0
177

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, বর্জ্য থেকে বিদ্যুৎ, বায়োগ্যাস, সবুজ সারসহ বিভিন্ন সামগ্রী উৎপাদনের প্রস্তাব একটি ভাল উদ্যোগ। বায়ো টেকনিক্যাল ট্রিটমেন্টের মাধ্যমে বর্জ্যকে ব্যাকটেরিয়ামুক্ত করে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা, পরিবেশ বান্ধব ও আধুনিক প্রযুক্তিগত নগর বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলা এখন সময়ের দাবি।
তিনি গতকাল সকালে টাইগারপাসস্থ চসিক প্রশাসক দপ্তরে ডব্লিউএমবিও রেন করপোরেশনের কর্মকর্তাদের সাথে বৈঠক এসব কথা বলেন।
তিনি ডব্লিউএমবিও রেন করপোরেশনের প্রস্তাবনার আলোকে আরো বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান।
তিনি বলেন, এখানে পাইলটিং বা টেস্টিং প্লান্টের প্রকল্প হাতে নেয়া সম্ভব নয়। প্রশাসক ডব্লিউএমবিও রেন করপোরেশনের কর্মকর্তাদের বর্জ্য ব্যবস্থাপনা ও বর্জ্য থেকে বায়োগ্যাস, বিদ্যুৎ ও সবুজ সার উৎপাদনে একটি পরিপূর্ণ প্রকল্প উপস্থাপনের পরামর্শ দেন।
তিনি আরো বলেন, বর্তমানে বিশ্বে ময়লা অপসারণের ক্ষেত্রে পরিবেশের নিরাপত্তা ও বায়ু দূষণের বিষয়কে গুরুত্বের সাথে বিবেচনায় নেয়া হয়েছে। আধুনিক বিশ্বে থ্রি-আর বা রিসাইকেল, রিডিউস, রিইডস এই তিন পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনা করা হয়।
তিনি দুর্গন্ধমুক্ত সুন্দর নির্মল সকাল উপহার দেয়ার জন্য নগরবাসীর সহযোগিতা কামনা করেন।
সভায় চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, সচিব আবু সাহেদ চৌধরী, প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমেদ পিএসসি, প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, ডব্লিউএমবিও রেন করপোরেশনের চেয়ারম্যান এস এম জাকির হোসাইন, এমডি রানাদেব দাশগুপ্ত, ডিএমডি রাজীব চৌধুরী, সিইও প্রকৌশলী মো. আখতারুজ্জামান ভূইয়া, সোহেল ফারমিং কমপ্লেক্স এমডি মোহাম্মদ সোহেল মাহমুদ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি