ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্বকে কখনও গুরুত্বের সঙ্গে গ্রহণ করেননি : ওবামা

0
211

সুপ্রভাত ডেস্ক :

যুক্তরাষ্ট্রের সাবেক এবং প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দায়িত্বকে কখনও গুরুত্বের সঙ্গে গ্রহণ করেননি।
উইলমিংটনে ডেমাক্রেট দলের চলা চারদিনের অনলাইন কনভেনশন উপলক্ষে দেয়া বক্তব্যে ওবামা এ কথা বলেন। একই সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রে গণতন্ত্র বিপদে রয়েছে বলেও উল্লেখ করেন।
রেকর্ডকৃত বক্তব্যটি আগেই প্রকাশ করা হয়। সেখানে ওবামা আরো বলেন, ২০১৭ সালে তিনি যখন হোয়াইট হাউসের দায়িত্ব ট্রাম্পের কাছে হস্তান্তর করছিলেন তখন ভেবেছিলেন এই রিপাবলিকান তার দায়িত্বকে গুরুত্বসহকারে নেয়ার কিছুটা আগ্রহ দেখাবেন। কিন্তু তিনি তা কখনই করেননি।
ওবামা বলেন, এর ফলে বিশ্বজুড়ে আমাদের গর্বিত সুনাম মারাত্মকভাবে ক্ষুন্ন হয়েছে এবং আগের যে কোন সময়ের চেয়ে আমাদের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো হুমকিতে পড়েছে।
বুধবার সন্ধ্যায় জো বাইডেনের রানিং মেট কমলা হ্যারিস যখন আনুষ্ঠানিকভাবে তার মনোনয়ন গ্রহণ করবেন তখন ওবামার এ বক্তব্য রাখার কথা।
তিনি আরো বলেন, আজকের এই রাতে আমি আপনাদের দেশকে এগিয়ে নিতে জো ও কমলার সক্ষমতার ওপর বিশ্বাস রাখতে বলছি।
এর দ’ুদিন আগে তার স্ত্রী মিশেল ওবামা বক্তব্য রাখেন। তিনি ট্রাম্পের তীব্র সমালোচনা করে তাকে যুক্তরাষ্ট্রের জন্যে অযোগ্য প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করেন।
মিশেল ওবামা বলেন, আমি জো বাইডেনকে জানি। তিনি বিশ্বাসের দ্বারা পরিচালিত গভীর পরিশীলিত একজন মানুষ।
মিশেল আরো বলেন, অর্থনীতি পুনরুদ্ধার, মহামারি প্রতিরোধ এবং দেশকে এগিয়ে নিতে কি করা দরকার বাইডেন তা জানেন।
উইসকনসিনের মিলওয়েকিতে ডেমোক্রেট দলের চারদিনের এই কনভেনশন করোনা ভাইরাসের কারণে পুরোপুরি অনলাইনভিত্তিক করা হয়েছে।
এ কনভেনশনেই জো বাইডেনকে(৭৭) প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে আনুষ্ঠানিক মনোনায়ন দেয়া হয়েছে।
কনভেনশনে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের বক্তব্যে তিনি বলেছেন, এরকম একটি সময়ে ওভাল অফিসের হওয়া উচিত ছিল একটি কমান্ড সেন্টার। এর পরিবর্তে এটি হয়ে গেছে একটি ঝড়ো কেন্দ্র। যেখানে শুধুই বিশৃঙ্খলা।
ক্লিনটন আরো বলেন, ট্রাম্পের একটি বিষয়েরই কেবল কখনও পরিবর্তন ঘিেটন। সেটি হলো তার দায়িত্ব অস্বীকার এবং অন্যকে দোষারোপ করা।
ক্লিনটনের বক্তব্যের প্রতিক্রিয়ায় ট্রাম্প হোয়াইট হাউসে সাংবাদিদের বলেছেন, আমি মনে করি এটি খুবই বিভাজনমূলক বক্তব্য। খুবই বিভাজনমূলক।
করোনার কারণে রিপাবলিকানদের কনভেনশনও অনলাইনে আগামী সপ্তাহে নর্থ ক্যারোলাইনায় অনুষ্ঠিত হচ্ছে। যদিও ট্রাম্প বলেছেন, তিনি হোয়াইট হাউসেই দলীয় মনোনয়ন গ্রহণ করবেন।