ঝাঁজ কমছে রসুন ও পেঁয়াজের

0
266

নিজস্ব প্রতিবেদক :
রমজানের পর থেকে ব্রয়লার মুরগীর দাম জোয়ার-ভাটার মতো উঠানামা করছে। বুধবার রাত পর্যন্ত কেজিপ্রতি ছিল ১৩৫ টাকা। ১২ ঘণ্টার ব্যবধানে পরদিন সকালে কেজিপ্রতি দাম বেড়ে যায় ৩০ টাকা। ব্রয়লার মুরগীর দাম বাড়লেও ঝাঁজ কমেছে রসুন ও পেঁয়াজের। বৃহস্পতিবার সকালে নগরীর চৌমুহনী কর্ণফুলী মার্কেট ঘুরে এমন চিত্র দেখা গেছে।
মুরগির দাম বেড়ে যাওয়ার বিষয়ে কর্ণফুলী মার্কেটের রহমান পোল্ট্রির স্বত্বাধিকারী সাইফুর রহমান সুপ্রভাতকে জানান, ব্রয়লার মুরগী বিক্রেতারা জানিয়েছেন, খামার থেকে বাজারে মুরগীর সরবরাহ কমে যাওয়াতে দাম বৃদ্ধি পেয়েছে। সপ্তাহ খানেক আগে সরবরাহ স্বাভাবিক ছিল বলে দাম কমে এসেছিল। কিন্তু গত দুই দিন ধরে খামার থেকে মুরগীর সরবরাহ কমে গেছে।
দেশী মুরগী ও সোনালী মুরগীর দাম স্থির রয়েছে। দেশী মুরগী কেজি প্রতি সাড়ে ৪০০ টাকা আর সোনালী মুরগী ২৪০-২৫০ টাকায় বিক্রি হচ্ছে। অপরিবর্তিত আছে গরু ও খাসির মাংসের দাম। গরুর মাংস (রান) বিক্রি হচ্ছে ৭০০ টাকা আর খাসির মাংস ৮০০ টাকা। ব্রয়লার মুরগীর ডিম ডজনপ্রতি ১০০ টাকায় বিক্রি হচ্ছে।
ভোগ্যপণ্যের বাজারে পেঁয়াজ ও রসুনের ঝাঁজ আরো কমেছে । প্রতি কেজি পেঁয়াজ (ভারতীয়) বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা, রসুন ১০০ টাকা আর আদা বিক্রি হচ্ছে ১৫০ টাকা। বিভিন্ন ব্র্যান্ডের সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০৫ টাকা লিটার। দেশি মসুর ডাল (চিকন) ১২০ টাকা কেজিদরে বিক্রি হতে দেখা গেছে।
স্থিতিশীল রয়েছে চালের বাজার। প্রতিকেজি মিনিকেট (নতুন) চাল বিক্রি হচ্ছে ৫৮ টাকা, মিনিকেট পুরান ৬০ টাকা, সিদ্দ চাল বিক্রি হচ্ছে ৪০ টাকা, পাইজাম ৪০ টাকা, প্রতিকেজি পোলাওর চাল বিক্রি হচ্ছে ১০০ থেকে ১০৫ টাকা।
বাজারে সবজির সরবরাহ প্রচুর, দামও কম। তাই সবজির বাজারে ক্রেতাদের মধ্যে স্বস্তি বিরাজ করছে। পটল, কাকরোল, ঢেড়স, পেঁপে, তিতকরলা, ঝিঙা ও চিচিঙ্গা প্রতিকেজি ৩৫-৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে আলুর দাম কেজি প্রতি ৫ টাকা বেড়েছে। এখন ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
স্থিতিশীল রয়েছে মাছের বাজার। প্রতিকেজি শিং (আকারভেদে) বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৫০০ টাকা, পাবদা ৩০০ থেকে ৪৫০ টাকা, চিংড়ি (গলদা) ৪০০ থেকে ৭০০ টাকা, বাগদা ৫০০ থেকে ১০০০ টাকা, রুই (আকারভেদে) ২২০ থেকে ৩২০ টাকা, মৃগেল ১৮০ থেকে ৩০০ টাকা, পাঙ্গাস ১৩০ থেকে ১৭০ টাকা, তেলাপিয়া ১৩০ থেকে ১৬০ টাকা, চাষের কৈ ১৬০ থেকে ১৮০ টাকা ও কাতলা ১৮০ থেকে ৩০০ টাকা কেজিদরে বিক্রি হতে দেখা গেছে।
প্রতি এককেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৯৫০ থেকে ১০০০ টাকা, ৭৫০ গ্রাম ওজনের ইলিশ ৭০০ টাকা থেকে ৭৫০ টাকা, ছোট ইলিশ আকারভেদে ৩০০ থেকে ৪৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।