চবিতে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন : পরিবেশ সুরক্ষায় যতœবান হওয়ার তাগিদ

0
172

মানবজাতিসহ প্রাণিকূলের অস্তিত্ব টিকিয়ে রাখতে বৃক্ষরোপণের গুরুত্ব অপরিসীম। বৃক্ষরাজি প্রাণিকূল বেঁেচ থাকার প্রধান উপাদান অক্সিজেন ছাড়াও খাদ্যসহ মানবজাতির নিত্য ব্যবহার্য সকল ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে। গতকাল বেলা সাড়ে এগারটায় চবি উদ্ভিদ বিজ্ঞান বিভাগ আয়োজিত বোটানিক্যাল গার্ডেনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এ সব কথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হোসাইন। উপাচার্য পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ কর্মসূচি আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, বৃক্ষরোপণের মতো কর্মসূচির মাধ্যমে পরিবেশ সুরক্ষায় সবাইকে যতœবান হতে হবে। তিনি আরো বলেন, ‘আমরা সবাই একটু সচেতন হলে প্রতিবছর বৃক্ষরোপণের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষায় নিজেরা অংশীদার হতে পারি’।
উপাচার্য এ লক্ষ্যে সকলকে বৃক্ষরোপণে এগিয়ে আসার আহ্বান জানান। পরে তিনি একটি শরিফা গাছের চারারোপণ করে কর্মসূচির উদ্বোধন করেন। চবি উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ হারুন-উর-রশীদ-এর সভাপতিত্বে এবং উক্ত বিভাগের প্রভাষক ইশরাত জাহানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি বোটানিক্যাল গার্ডেনের প্রফেসর ইনচার্জ ও বৃক্ষরোপণ কর্মসূচির আহ্বায়ক প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা। অনুষ্ঠানে উক্ত বিভাগসহ চবি বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তা-কর্মচারীবৃৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি