চট্টগ্রামে ১৯ লাখ শিশু পাবে হাম-রুবেলার টিকা

0
189

১২ ডিসেম্বর থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত ক্যাম্পেইন

সারাদেশে ১২ ডিসেম্বর থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হতে যাচ্ছে মোট ৬ সপ্তাহব্যাপী হাম-রুবেলা (এমআর) ক্যাম্পেইন। এ সময়ে মাস্ক পরিধানসহ সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী সকল শিশুকে ১ ডোজ এমআর টিকা দেওয়া হবে। চট্টগ্রাম জেলা ও মহানগরীতে এবার ১৯ লাখ ৫৯ হাজার ৭১২ জন শিশু পাবে হাম-রুবেলার টিকা। তন্মধ্যে চট্টগ্রাম জেলার ১৪ উপজেলার ৪৮৪৩ টি কেন্দ্রে মোট ১২ লাখ ৭ হাজার ১৪৮ জন ও মহানগরীর ৪১টি ওয়ার্ডের সকল স্থায়ী/-অস্থায়ী কেন্দ্রে মোট ৭ লাখ ৫২ হাজার ৫৬৪ জন শিশুকে শিশুকে হাম-রুবেলার টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ কর্মসূচি সফল করার লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টায় নগরীর আন্দরকিল্লাস্থ সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রেস কনফারেন্স (সাংবাদিকদের সাথে মতবিনিময়) অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বির সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়–য়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. আসিফ খান, জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মোহাম্মদ নুরুল হায়দার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. মো. জাহিদ। স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) এর বাস্তবায়নে সিভিল সার্জন কার্যালয় প্রেস কনফারেন্সের আয়োজন করেন।
সভায় বিভিন্ন মেডিক্যাল টেকনোলজিস্ট, ইপিআই কর্মকর্তা, পরিবার পরিকল্পনা কর্মী ও হাম-রুবেলা টিকাদানের কাজে নিয়োজিত কর্মীরা উপস্থিত ছিলেন। সভায় সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, শিশুকে হাম-রুবেলার টিকা প্রদানের লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে শেষ করা হয়েছে। উপজেলার সর্বত্র মাইকিং করা হচ্ছে। যে সকল শিশু ইতোপূর্বে হাম-রুবেলার টিকা গ্রহণ করেছে সে সকল শিশুদেরকেও ক্যাম্পেইন চলাকালীন ১ ডোজ টিকা অতিরিক্ত হিসেবে নিতে হবে। প্রতিটি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত শিশুদের এমআর টিকা প্রদান করা হবে। শিশুদের মৃত্যু ঝুঁকি রোধে সরকারের এ উদ্যোগ।
এদিকে হাম-রুবেলা ক্যাম্পেইন উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১১টায় চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে মেমন জেনারেল হাসপাতালে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী জানান, নগরীর এলাকার ৪১টি ওয়ার্ডের সকল স্থায়ী/অস্থায়ী টিকাদান কেন্দ্রে ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী মোট ৭ লাখ ৫২ হাজার ৫৬৪ জন শিশুকে হাম-রুবেলার টিকা প্রদান করা হবে। তন্মধ্যে ৯ মাস থেকে ৫ বছরের কম বয়সী ৩ লাখ ১ হাজার ২৬ জন এবং ৫ বছর থেকে ১০ বছরের ৪ লাখ ৫১ হাজার ৫৩৮ জন শিশু ১ ডোজ করে টিকা পাবে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মেডিক্যাল অফিসার ডা. ইমং প্রু ও সিটি করপোরেশনের টিকাদান সংশ্লিষ্ট মেডিক্যাল অফিসারেরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি