কৃমি নিয়ন্ত্রণ কর্মসূচি সফল করতে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে

0
32

অ্যাডভোকেসি সভা

১-১৪ এপ্রিল জাতীয় কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে ডাক্তারের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশন পর্যায়ে কেন্দ্রীয় অ্যাডভোকেসি ও পরিকল্পনা সভা সোমবার সকাল ১১ টায় চসিক জেনারেল হাসপাতাল মিলনায়তনে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার ফাইলেরিয়াস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে ডাক্তার কার্যক্রম বাস্তবায়নে এই সভার আয়োজন করা হয়। সভায় পাওয়ার প্রেজেন্টেশন উপস্থাপন করেন জোনাল মেডিক্যাল অফিসার ডা.তপন কুমার চক্রবর্ত্তী। স্বাগত বক্তব্য রাখেন স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী। সভা পরিচালনা করেন ভ্যাকসিনেশন ইনচার্জ মো.আবু ছালেহ।
প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীবলেন, ১-১৪ এপ্রিল দুই সপ্তাহব্যাপী অনুষ্ঠিত হবে কৃমি নিয়ন্ত্রণ ও ১৫-৩০ এপ্রিল পর্যন্ত দুই সপ্তাহব্যাপী ক্ষুদে ডাক্তারের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পরিচালিত হবে। ৫-১৬ বছর বয়সী প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থী, বিদ্যালয় বহির্ভূত, ঝড়েপড়া পথ শিশু, শ্রমজীবী শিশু ও বেদে পরিবারের শিশুসহ সব শিশুকে ক্ষুদে ডাক্তারদের মাধ্যমে এক ডোজ কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে।
কর্মসূচি সফল করতে গণমাধ্যমসহ সর্বত্র ব্যাপক প্রচার-প্রচারণার ব্যবস্থা করা হবে। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর, সমাজ নেতা, ইমামদের সাথে পরামর্শক্রমে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ কর্মসূচি সফল করতে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে।
তিনি আরো বলেন, শিশুদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে ৩য় থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে থেকে বাচাই করে ক্ষুদে ডাক্তার টিম গঠন করা হবে। শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকলে প্রধান শিক্ষক বা শ্রেণি শিক্ষকের পরামর্শ নিয়ে শিক্ষার্থীদের ওজন মাপানো, উচ্চতা নির্ধারণ, দৃষ্টিশক্তি ও পুষ্টিহীনতা নির্ণয়সহ স্বাস্থ্য পরীক্ষায় তারা গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে। নিজেরা স্বাস্থ্য সম্পর্কে সজাগ থাকার পাশাপাশি পরিবার ও সমাজকে এ বিষয়ে সচেতন করবে। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা শিক্ষা কর্মকর্তা এস. এম জিয়াউল হায়দার হেনরী, ডা. নুরুল হায়দার, জোনাল মেডিক্যাল অফিসারগণের পক্ষে ডা. ইমাম হোসেন রানা, ডা. হাসান মুরাদ চৌধুরী, ডা.সুমন তালুকদার, ডা. আকিল মাহমুদ নাফে, ডা.জুয়েল মহাজন প্রমুখ। বিজ্ঞপ্তি