করোনা চিকিৎসায় বিআইটিআইডিতে দশটি সিলিন্ডার দিল আবুল খায়ের গ্রুপ

0
481
বিআইটিআইডি হাসপাতালে গতকাল মঙ্গলবার দশটি অক্সিজেন সিলিন্ডার প্রদান করেছে আবুল খায়ের গ্রুপ- সুপ্রভাত

নিজস্ব প্রতিবেদক :

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় অক্সিজেন সংকট নিরসনে দেশের অন্যতম শিল্প প্রতিষ্ঠান আবুল খায়ের গ্রুপ সারাদেশের জন্য ৩০০টি সিলিন্ডার আমদানি করে। এ সিলিন্ডারসহ নিজেদের উৎপাদিত অক্সিজেন বিনামূল্যে বিতরণের সিদ্ধান্ত নেয়। সে সিদ্ধান্ত অনুযায়ী গতকাল মঙ্গলবার সকাল ১১ টায় চট্টগ্রামের ফৌজদারহাটস্থ বিআইটিআইডিতে (বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ) দশটি সিলিন্ডার বিতরণ করা হয়।

বিআইটিআইডি হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার সরবরাহের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এ সময় হাসপাতালটির পরিচালকসহ চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ও আবুল খায়ের গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধন অনুষ্ঠানে আবুল খায়ের গ্রুপের মানবসম্পদ বিভাগের সিনিয়র ম্যানেজার মো. ইমরুল কাদের ভূঁইয়া বলেন, ‘যতদিন প্রয়োজন থাকবে ততদিন এ কার্যক্রম অব্যাহত থাকবে। দ্রুততম সময়ে কার্যক্রম শুরু করার জন্য আবুল খায়ের গ্রুপ আমদানি করা ৩০০টি নতুন সিলিন্ডার সংগ্রহ করে ইতিমধ্যে ফিলিং সম্পন্ন করেছে। প্রতিটি সিলিন্ডারের ধারণক্ষমতা ১ দশমিক ৪ কিউবিক মিটার।

তিনি আরো বলেন, ‘করোনা চিকিৎসার সঙ্গে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানগুলো যদি প্রয়োজনে আবুল খায়ের গ্রুপের দেওয়া সিলিন্ডারের বাইরে অতিরিক্ত সিলিন্ডার অক্সিজেন ফিলিংয়ের জন্য পাঠায় তবে আমরা সেগুলো রি-ফিল করে দিবো। আমরা আমাদের এ অক্সিজেন প্ল্যান্ট করোনার সংকটপূর্ণ সময় পর্যন্ত সরকারি ও বেসরকারিভাবে চিকিৎসারত সবার জন্য বিনামূল্যে উন্মুক্ত করেছি।’

আবুল খায়ের গ্রুপের দশটি অক্সিজেন সিলিন্ডার বুঝে পাওয়ার পর বিআইটিআইডি পরিচালক বলেন, ‘করোনা রোগীর চিকিৎসায় অক্সিজেন হল মহাওষুধ। আমাদের হাসপাতালে আগে থেকে ১৪ টি সিলিন্ডার ছিল। অক্সিজেনের সংকট থাকায় আমরা এতদিন রেশনিং সিস্টেমে অক্সিজেন সেবা দিয়েছি। আজকে থেকে আমাদের কাছে ২৪ টি সিলিন্ডার থাকবে। ফলে অক্সিজেনের সংকট অনেকটুকুই নিরসন হবে। আবুল খায়েরের মত শিল্প গ্রুপগুলো করোনা চিকিৎসায় এ ধরনের উদ্যোগ নিলে জনগণের চিকিৎসা সেবায় অপূর্ণতা থাকবে না বলে আশা করি।’

প্রসঙ্গত, অক্সিজেনের প্রয়োজনে করোনা আক্রান্তদের চিকিৎসা প্রদান করা হাসপাতালগুলোকে যোগাযোগের জন্য আবুল খায়ের গ্রুপ একটি হেল্পলাইন চালু করেছে। তারা জানিয়েছেন অক্সিজেনের প্রয়োজনে ০১৯৮৮৮০২১৬৬ নম্বরে যোগাযোগ করলে বিনামূল্যে অক্সিজেন রিফিল সুবিধা পাওয়া যাবে।