এইচএসসি: যেখানে বন্যা হবে সেখানে পরীক্ষা স্থগিত হবে

সুপ্রভাত ডেস্ক »

দেশের যেসব অঞ্চল বন্যাকবলিত হবে, সেখানে পরীক্ষা স্থগিত থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বুধবার সচিবালয়ে এইচএসসি ও সমমান পরীক্ষা ‘সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে’ আয়োজনের লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির সভা শেষে তিনি এ কথা বলেন।

প্রবল বর্ষণ আর উজানের ঢলে সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে, সেখানে পরীক্ষা নেওয়ার বিষয় কী সিদ্ধান্ত জানতে চাইলে মন্ত্রী বলেন, “এইচএসসি পরীক্ষা চলাকালে আবহাওয়ার যে পূর্বাভাস আছে, আমাদের বিভিন্ন নদীর পানি ঊর্ধ্বমুখী, সেখানে বিপৎসীমা অতিক্রম করছে, সেটা নিয়ে এরই মধ্যে আমরা অবগত। যেসব কেন্দ্র এবং অঞ্চল ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা আছে, শিক্ষার্থীদের যাতায়াতের বিষয়টি মাথায় রেখে আমরা এরই মধ্যে প্রস্তুতি সম্পন্ন করেছি।”

তিনি বলেন, “যে অঞ্চলগুলোতে বন্যা আরও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার সম্ভাবনা আছে। সেখানে পরীক্ষা নেওয়া হবে না প্রাথমিকভাবে। পরে সেই পরীক্ষাগুলা নেওয়ার জন্য আমাদের যথাযথ প্রস্তুতি আছে।

“আমরা বন্যা পরিস্থিতি এখনো পর্যবেক্ষণ করছি। আশা করছি আমাদের পক্ষে পরীক্ষা নেওয়া সম্ভব হবে। পরীক্ষার্থীদের সুবিধাটা আমাদের কাছে মুখ্য। আমরা চাই না পরীক্ষার্থীরা ভোগান্তির মধ্যে পড়ে তাদের কাঙ্ক্ষিত ফলাফল কোনোভাবে ক্ষতিগ্রস্ত হোক।”

আগামী ৩০ জুন রোববার থেকে সারাদেশে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে। ২০২৪ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সকল বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হবে এবার।

পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজনে শিক্ষা বোর্ডগুলোর পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্রগুলো অনলাইনে সার্বক্ষণিক তথ্য আদান-প্রদান করবে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, “আবহাওয়ার পূর্বাভাস ও পানি সীমার বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে। যে অঞ্চলে বন্যা ছড়াবে শুধুমাত্র সেখানে পরীক্ষা নেওয়া হবে না। পরিস্থিতি স্বাভাবিক হলে সেই পরীক্ষা নেওয়া হবে।”