আবেদন পড়লো ১ লাখ ২৩ হাজার ৬০৮ জনের

0
287

একাদশ শ্রেণিতে ভর্তি
১ম পর্যায়ের নির্বাচিতদের তালিকা প্রকাশ ২৫ আগস্ট

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে একাদশ শ্রেণিতে অনলাইনে কলেজ ভর্তিতে আবেদন করেছে আবেদন করেছে ১ লাখ ২৩ হাজার ৬০৮ জন শিক্ষার্থী। এদের মধ্য থেকে আগামী ২৫ আগস্ট প্রথম পর্যায়ে নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হবে। গতকাল বৃহস্পতিবার (২০ আগস্ট) ছিল কলেজ ভর্তিতে আবেদনের শেষ দিন।
একাদশ শ্রেণিতে ভর্তির পরবর্তী প্রক্রিয়া প্রসঙ্গে জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মোহাম্মদ জাহেদুল হক বলেন, ‘একাদশ শ্রেণিতে ভর্তিতে এবারই শতভাগ অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। গতকাল রাত ১২টা পর্যন্ত আবেদনের সময় থাকলেও রাত ৯টা পর্যন্ত আবেদন করেছে ১ লাখ ২৩ হাজার ৬০৮ জন। হয়তো আরো কিছু আবেদনকারী বাড়তে পারে।‘
চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার ১ লাখ ২১ হাজার ৯৬৪ জন এসএসসি পাশ করলেও আবেদনে বেশি শিক্ষার্থী হওয়া প্রসঙ্গে তিনি বলেন,‘ চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে এসএসসি পাশ করা শিক্ষার্থী ছাড়াও অন্যান্য শিক্ষাবোর্ড থেকে পাশ করা শিক্ষার্থী রয়েছে। এছাড়া মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ড থেকে পাশ করা শিক্ষার্থীও রয়েছে। ‘
এদিকে ভর্তি প্রক্রিয়া সম্পর্কে জানা যায়, প্রথম পর্যায়ে যারা আবেদন করেছে তাদের মধ্যে নির্বাচিতদের তালিকা ২৫ আগস্ট প্রকাশ করা হবে। যারা মনোনীত হবে তারা ২৬ আগস্ট থেকে ৩০ আগস্টের মধ্যে ২০০ টাকা ফি জমা দিয়ে মোবাইলে নিশ্চায়ন করতে হবে। যদি কেউ নিশ্চয়ান না করে তাহলে মনোনীত তালিকা থেকে বাদ যাবে এবং দ্বিতীয় পর্যায়ে তাদেরকে আবারো আবেদন করতে হবে।

দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহন করা হবে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত। এদিকে প্রথম পর্যায়ে মনোনীতদের মধ্য থেকে মেধা ও আসন শুন্য থাকা সাপেক্ষে প্রথম মাইগ্রেশনের ফলাফল প্রকাশ করা হবে ৪ সেপ্টেম্বর। দ্বিতীয় পর্যায়ে যারা আবেদন করবে তাদের ফলাফল প্রকাশ করা হবে ৪ সেপ্টেম্বর। দ্বিতীয় পর্যায়ে যারা মনোনীত হবে তারা ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করবে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে যারা আবেদন করেনি কিংবা ভর্তি নিশ্চায়ন করবে না তারা তৃতীয় পর্যায়ে ৭ ও ৮ সেপ্টেম্বর ভর্তির জন্য আবেদন করবে। তৃতীয় পর্যায়ে আবেদনের পর ২য় মাইগ্রেশন ফলাফল এবং তৃতীয় পর্যায়ে মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে ১০ সেপ্টেম্বর। তৃতীয় পর্যায়ে যারা মনোনীত হবে তাদের ভর্তির নিশ্চায়ন করতে হবে ১১ ও ১২ সেপ্টেম্বর। কলেজ ভিত্তিক চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ১৩ সেপ্টেম্বর এবং এদিন কলেজেগুলো ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করবে।
করোনার কারণে এবার যথাসময়ে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে পারেনি। একইভাবে ভর্তি প্রক্রিয়াও বিলম্বিত হচ্ছে।