শিক্ষক উৎপল হত্যার প্রতিবাদ

চবিতে মানববন্ধন

চবি প্রতিনিধি»

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রাজনীতি বিজ্ঞান বিভাগের ৪১ তম ব্যাচের ছাত্র এবং ঢাকা আশুলিয়া হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক উৎপল কুমার সরকারের হত্যাকাণ্ডের সাথে জড়িতদের বিচারের দাবিতে মানববন্ধন করেছে চবি শিক্ষার্থীরা।
গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে রাজনীতি বিজ্ঞান বিভাগের উদ্যোগে এই মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছাড়াও বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী এবং শিক্ষকরা অংশগ্রহণ করে। এ সময় শিক্ষার্থীদের হাতে আমার ভাই হত্যার বিচার চাই, শিক্ষকদের নিরাপত্তা নিশ্চিত কর, উৎপল ভাইয়ের হত্যাকারীর ফাঁসি চাই, ইত্যাদি পোস্টার দেখা যায়।
উৎপল কুমারের সহপাঠী আলী হায়দার বলেন, উৎপল আমাদের বন্ধু। সে কখনো অন্যায়ের সাথে আপোষ করেনি। অন্যায়ের প্রতিবাদ করার কারণে তাকে মৃত্যুবরণ করতে হয়েছে। হত্যাকারী ১৭ বছর বয়সের হওয়ায় অনেকে বলছে কিশোর আইনে সে বেঁচে যাবে। আমরা স্পষ্ট ভাবে বলতে চাই প্রয়োজন হলে আইন সংশোধন করে আমাদের বন্ধুর হত্যাকারীর ফাঁসির ব্যাবস্থা করতে হবে।
রাজনীতি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. বখতিয়ার উদ্দীন বলেন, উৎপল সরকার আমার ছাত্র ছিলো। পাশাপাশি উৎপল শিক্ষক সমাজের প্রতিনিধিত্ব করে। আমরা যদি শেষ কিছু মাসের খবর নিই তাহলে দেখবো অনেকজন শিক্ষক নির্মমতা এবং লাঞ্চনার শিকার হয়েছেন। উৎপলের মৃত্যু আমাদের শিক্ষক সমাজকে প্রশ্ন তুলতে বাধ্য করে আসলেই আমরা নিরাপদ কিনা।
নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রহমান নাসির উদ্দিন বলেন, ‘আমরা সভ্যতার একটি চরম অন্ধকার পর্যায়ে বসবাস করছি। যেখানে একজন ছাত্রের হাতে শিক্ষক খুন হওয়ার চিত্র দেখতে হয়েছে। এ ঘটনাকে শুধু সাধারণ একটি অপরাধ হিসেবে বিবেচনা করলে চলবে না। এ ঘটনা ২০২২ সালে এসে আমাকে আইয়ামে জাহেলিয়াতের কথা স্মরণ করিয়ে দিচ্ছে।’
তিনি আরও বলেন, ‘এ ঘটনায় দোষীকে বিচার করে শাস্তি দিলেই বিষয়টির সমাধান হবে না, বরং আমাদের এ সমাজকে সম্পূর্ণ নতুন করে ঢেলে সাজাতে হবে। এতে করেই এ ধরনের ঘটনা থেকে দেশকে মুক্ত করা সম্ভব হবে।’
রাজনীতি বিজ্ঞান বিভাগের ৪১ তম ব্যাচের শিক্ষার্থী ও তৃতীয় শ্রেণীর কর্মচারী সমিতির সভাপতি মো. সুমন মামুনের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মো. এনায়েত উল্যা পাটওয়ারী, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল কাইয়ুম, এ জি এম নিয়াজ উদ্দিন, মো. সেলিমুল হক, মুহাম্মদ ইসহাক, উম্মে হাবিবা, তসালিমা আক্তার, প্রভাষক শারমিলা করিম সীমা ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নিয়াজ মোরশেদ।