রোগীকে সবার ঊর্ধ্বে স্থান দিন

কর্মবিরতি পালনরত ইন্টার্ন চিকিৎসকদের সুজনের অনুরোধ

অসহায় রোগীদের নিজেদের অভ্যন্তরীণ দলাদলির বলিতে পরিণত না করতে চিকিৎসকদের প্রতি অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে কর্মবিরতি পালনরত ইন্টার্ন চিকিৎসকদের প্রতি তিনি এ অনুরোধ জানান।
এ সময় তিনি বলেন, করোনা মহামারীতে জীবন ও মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে চিকিৎসকরা যেভাবে মানুষের জীবনের ফুল ফোটাচ্ছেন তা জাতি কৃতজ্ঞতার সাথে স্মরণ করছে। চিকিৎসকদের অনুপ্রাণিত ভূমিকা একজন রোগীকে মৃত্যুর দুয়ার থেকে জীবনের দুয়ারে নিয়ে আসে। কোভিড চিকিৎসায় অনেক চিকিৎসকও অকালে নিজেদের জীবন উৎসর্গ করেছেন। একজন অসহায় রোগীর একমাত্র আশ্রয়স্থল হচ্ছে মেডিক্যাল। মেডিক্যালে মানুষ আশ্রয় পায়, চিকিৎসা পায়। প্রতিদিন চট্টগ্রাম মেডিকেলে হাজার হাজার রোগী চিকিৎসার জন্য প্রবেশ করে এবং চিকিৎসা শেষ করে নিজ গন্তব্যে ফিরে যায়। অত্যন্ত দুঃখজনকভাবে দেখা যাচ্ছে যে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে বিভিন্ন সাংগঠনিক ঘটনায় বারবার রোগীদের জিম্মি করা হচ্ছে। বর্তমানে যে ঘটনার জন্য কর্মবিরতি, এ পরিস্থিতির জন্য কোন অবস্থাতেই রোগীরা দায়ী নয়। এ ঘটনা কোন চিকিৎসকের সাথে রোগীর নয়, তবে কেন বারবার রোগীদের জিম্মি করা হবে? সামান্য তুচ্ছ ঘটনায় রোগীদের জিম্মি করা অনভিপ্রেত ও অমানবিকও বটে।
তাই রোগীর জীবনকে সবার ঊর্ধ্বে স্থান দিয়ে কর্মবিরতি পালনরত ইন্টার্ন চিকিৎসকদের রোগীদের সেবায় নিজেদের নিয়োজিত করার অনুরোধ জানান তিনি। তিনি আশাবাদ ব্যক্ত করেন জাতীয় গুরুত্বপূর্ণ এ পরিস্থিতিতে সিনিয়র চিকিৎসক, বিএমএ, স্বাধীনতা চিকিৎসক পরিষদসহ সর্বস্তরের চিকিৎসকগণ আলাপ আলোচনার মাধ্যমে পরিস্থিতির সমাধান করবে।
সুজন উদ্ভূত পরিস্থিতি নিরসনে আজ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীরকে ফোন করে সকল পক্ষের সাথে আলাপ আলোচনা করে পরিস্থিতি সমাধান করার অনুরোধ জানান। বিজ্ঞপ্তি