যুক্তরাষ্ট্রকে ৫৩ রানে গুটিয়ে বিশাল জয় বাংলাদেশের মেয়েদের

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

কঠিন প্রতিপক্ষ পাকিস্তানকে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপের বাছাই শুরু করেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। সেই আত্মবিশ্বাস কাজে লাগিয়ে আজ (মঙ্গলবার) যুক্তরাষ্ট্রকে নিয়ে আক্ষরিক অর্থেই খেললো নিগার সুলতানারা। প্রথমে শারমিন আক্তারের সেঞ্চুরিতে ৩২২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায়। এরপর দুর্দান্ত বোলিংয়ে যুক্তরাষ্ট্রকে মাত্র ৫৩ রানে গুটিয়ে দিয়েছে। ফলে ২৬৯ রানের বিশাল জয় পেয়েছে বাংলাদেশের মেয়েরা।

জিম্বাবুয়ের হারারেতে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের বাছাই পর্ব হচ্ছে। সেখানকার সানরাইজ স্পোর্টস ক্লাবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে বাংলাদেশ নারী দল। ব্যাটিংয়ের পর বোলিংয়েও ছিল দুর্দান্ত। সালমা খাতুন, রুমানা আহমেদ, ফাহিমা খাতুনের ঘূর্ণিতে যুক্তরাষ্ট্রের মেয়েরা দাঁড়াতেই পারেনি।

সালমা ১০ ওভারে মেডেনই পেয়েছেন পাঁচটি! মাত্র ১০ রান খরচায় তার শিকার ২ উইকেট। রুমানা ৭ ওভারে মাত্র ১১ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। ফাহিমার শিকারও ২ উইকেট, ২.৩ ওভারে তার খরচ ৬ রান। জাহানারা আলম ৪ ওভারে ১৫ রান দিয়ে পেয়েছেন ১ উইকেট।

বাংলাদেশি বোলারদের সামনে যুক্তরাষ্ট্রের দুই ব্যাটার- টারা নরিস (১৬) ও সিন্ধু শ্রিহার্শা (১৫) কেবল যেতে পেরেছেন দুই অঙ্কের ঘরে। ১ রান তুলতে প্রথম উইকেট হারানো যুক্তরাষ্ট্র শেষ ৪ উইকেট হারিয়েছে কোনও রান না করেই! আর উজমা ইফতিখার চোটের কারণে ব্যাটিংয়ে নামতে না পারলে ওই স্কোরেই শেষ হয় তাদের ইনিংস।

এর আগে সেঞ্চুরি পূরণ করেন শারমিন। যদিও যুক্তরাষ্ট্রের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় ম্যাচটি আন্তর্জাতিক স্বীকৃত ম্যাচ নয়। যার কারণে শারমিনের এই সেঞ্চুরি রেকর্ডবুকে থাকছে না। তবে তার সেঞ্চুরিতে প্রথমবারের মতো ৩২২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছে বাংলাদেশ নারী দল। যেখানে আগের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল ২১১, পাকিস্তানের বিপক্ষে।

ওপেনিংয়ে নেমে শেষ পর্যন্ত ব্যাটিং করেন শারমিন। শুরু থেকে শেষ পর্যন্ত খেলে ১৩০ রানে অপরাজিত থাকেন এই ব্যাটার। যুক্তরাষ্ট্রের বিপক্ষে দেখে-শুনে খেলে ১১৮ বলে ৯ চারে সেঞ্চুরির দেখা পান অভিজ্ঞ এই ব্যাটার।  শেষ পর্যন্ত ১৪১ বলে ১১ চারে ১৩০ রানে অপরাজিত থাকেন সুপ্তা। শুধু সেঞ্চুরি করেই থামেননি, প্রথমবারের মতো দলের স্কোরকে তিনশ’তে নিয়ে যেতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন অপরাজিত থেকে।

ফারজানা আউট হওয়ার পর দ্রুত ৩ উইকেট পড়লে কিছুটা বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। সেখান থেকে উত্তরণে বড় ভূমিকাই রাখেন শারমিন। এর আগে ওয়ানডে ক্রিকেট বাংলাদেশের মেয়েদের সর্বোচ্চ সংগ্রহ ছিল ২১১। কিন্তু মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে সেই রেকর্ডও ছাড়িয়ে যায় বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে হারিয়ে সংগ্রহ করেছে ৩২২ রান।

এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বোচ্চ ৩৫৮ রান করেছে শুধু ভারত। তবে মেয়েদের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান নিউজিল্যান্ডের। ২০১৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ৪ উইকেট হারিয়ে তারা ৪৯১ রান করেছিল।

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস ৭৫ রানের। রুমানা আহমেদ ও সালমা খাতুন দুজনই ৭৫ রানের ইনিংস খেলেছিলেন। এর আগে শারমিনের ব্যক্তিগত সর্বোচ্চ রান ছিল ৭৪। তবে এটি লিস্ট ‘এ’ ম্যাচ হওয়ার কারণে ২০১৭ সালে কক্সবাজারে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করা ৭৪ রানই শারমিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংস হয়ে থাকলো।