ম্যারাডোনার জীবনের গল্পে নির্মিত যত সিনেমা

সুপ্রভাত ডেস্ক :
না ফেরার দেশে চলে গেছেন আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনা। হার্ট অ্যাটাকের কারণে মারা যান তিনি। ম্যারাডোনাকে ফুটবলের ঈশ্বর বলে ডাকা হয়।
দিয়েগো ম্যারাডোনার জীবনের গল্পে কী নেই? বস্তির ছেলে থেকে হয়ে উঠেছিলেন ‘ফুটবল ঈশ্বর’; সেই ঈশ্বর হয়েও জড়িয়েছেন একাধিক বিতর্কে। সেসব টুকরো টুকরো ঘটনা যেন সিনেমার গল্পকেও হার মানায়।
২৫ নভেম্বর ৬০ বছর বয়সেই না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত এই আর্জেন্টাইন তারকা। ফুটবল জাদুকরের জীবনের নানা গল্প নিয়ে তৈরি হয়েছে কিছু সিনেমা বা ডকুমেন্টারি।
দিয়েগো ম্যারাডোনা
২০১৯ সালে ম্যারাডোনার অদেখা ফুটেজ নিয়ে তৈরি হয়েছিল ডকুমেন্টারি ‘দিয়েগো ম্যারাডোনা’। ১৩০ মিনিটের এই ডকুমেন্টারিটি নির্মাণ করেছিলেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নির্মাতা আসিফ কাপাডিয়া। এই ডকুমেন্টারিতে উঠে এসেছে ম্যারাডোনার বস্তির ছেলে থেকে ফুটবল-ঈশ্বর হওয়ার গল্পের পাশাপাশি তার বিতর্কিত জীবনের গল্পও।
ম্যারাডোনা বাই কস্তুরিকা
আর্জেন্টাইন ফুটবলার দিয়েগো ম্যারাডোনার জীবন সম্পর্কিত প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছিলেন পুরস্কারপ্রাপ্ত সার্বিয়ান চলচ্চিত্র নির্মাতা আমির কস্তুরিকা। এটি ২০০৮ সালে কান চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয়েছিল। এটার দৈর্ঘ্য ছিল এক ঘণ্টা ৩৬ মিনিট।
আমান্ডো আ ম্যারাডোনা
জাভিয়ের মার্টিন ওয়াজকেজ পরিচালিত এক ঘণ্টা চার মিনিটের এ সিনেমাটি মুক্তি পেয়েছিল ২০০৭ সালে। এ সিনেমায় দেখানো হয়েছে কিউবা থেকে তার জীবনের প্রতিচ্ছবি প্রদর্শনের গল্প।
ম্যারাডোনা, দ্য গোল্ডেন কিড
এক ঘণ্টা ৩৩ মিনিটের এ ডকুমেন্টারিটি মুক্তি পেয়েছিল ২০০৬ সালে। ডকুমেন্টারিটি পরিচালনা করেন জিন-ক্রিস্টোফ রোজ। খবর : ডেইলিবাংলাদেশ’র।