ভাড়া-যাত্রী পরিবহনে নিয়ম মানছে না জাহাজগুলো

টেকনাফ-সেন্টমার্টিন

জিয়াবুল হক, টেকনাফ »
দেশি-বিদেশি পর্যটকদের বেড়ানোর অন্যতম গন্তব্য প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। দেশের একমাত্র প্রবাল দ্বীপে যেতে একমাত্র ভরসা পর্যটকবাহী জাহাজ। টেকনাফের দমদমিয়া জেটি থেকে প্রতিদিনই বিভিন্ন কোম্পানির ৯টি জাহাজ পর্যটকদের নিয়ে সেন্টমার্টিন যায়। আবার বিকালে টেকনাফের উদ্দেশে সেন্টমার্টিন ছেড়ে আসে।
তবে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে অনিয়ন্ত্রণহীনভাবে চলছে জাহাজগুলো। যাত্রী পরিবহনের কোনো নিয়মনীতিরই তোয়াক্কা করছে না বলে পর্যটকদের অভিযোগ। ঝুঁকি নিয়ে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন, অব্যবস্থাপনা ও টিকিটের অতিরিক্ত মূল্য আদায় করছে জাহাজ কর্তৃপক্ষ।
জাহাজের মোট ধারণক্ষমতা অনুযায়ী প্রতিদিন সেন্টমার্টিনে যাওয়ার কথা ১ থেকে ২ হাজার পর্যটকের। কিন্তু বর্তমানে প্রতিদিন গড়ে পর্যটক যাচ্ছে ৫ থেকে ৮ হাজার। এদিকে অতিরিক্ত যাত্রী বহনের কারণে সমুদ্রপথে যেমন রয়েছে ঝুঁকি, তেমনি পর্যটকদের পড়তে হচ্ছে নানা দুর্ভোগে।
পর্যটকদের অভিযোগ, জাহাজে ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি লোক নেয়া হয়। এছাড়া টিকিটের বাইরেও প্রচুর লোক জাহাজে ওঠেন। অতিরিক্ত যাত্রীর কারণে লঞ্চের ছাদে পর্যন্ত দাঁড়ানো যায় না। এভাবে ঝুঁকি নিয়ে সমুদ্র যাতায়াতে জাহাজগুলোর স্বেচ্ছাচারিতার প্রতিকার চেয়ে প্রশাসনের হস্তক্ষেপ চান তারা।
এসব অভিযোগের ব্যাপারে কথা বলতে নারাজ জাহাজ কর্তৃপক্ষ।
তবে অভিযোগ পেলে অতিরিক্ত যাত্রী ও টাকা বেশি নেওয়ার জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ চৌধুরী।
জানা যায়, টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে চলাচলকারী পর্যটকবাহী জাহাজে মাথাপিছু ভাড়া নির্ধারণ করা আছে। তবে তা মানছে না জাহাজ কর্তৃপক্ষ। তারা পর্যটকদের কাছে ইচ্ছামতো ভাড়া আদায় করছে। এমনকি স্থানীয় প্রশাসনসহ বিভিন্ন দপ্তরে অতিরিক্ত টাকা দিয়ে ভাড়া বাড়ানোর ভুয়া কাগজপত্র তৈরি করে পর্যটকদের সঙ্গে প্রতারণা করার অভিযোগও রয়েছে। তবে সুকৌশলে কেয়ারি, এমভি ফারহানসহ ৯টি জাহাজের টিকিটের মূল্য বৃদ্ধি করা হয়েছে ।
এদিকে গতকাল শুক্রবার বিকাল ৫টায় টেকনাফের দমদমিয়া জেটিঘাটে গিয়ে দেখা গেছে, কয়েকটি জাহাজে ধারণক্ষমতার বেশি পর্যটক তোলা হয়েছে। এমনকি ছাদের খোলা জায়গাতেও সেন্টমার্টিনগামী পর্যটক ভরা।

ঢাকার বনানী থেকে আসা রহমান নামের এক পর্যটক বলেন, ‘তিন বছর আগে ৫৫০ টাকা ভাড়ায় এলসিটি কুতুবদিয়াযোগে সেন্টমার্টিনে গিয়েছি। এবার সেই টিকিট কিনতে হয়েছে ১১শ’ টাকায়। এরপরও বসার জন্য জাহাজে কোনো আসন পাইনি।’
তিনি আরও বলেন, সেন্টমার্টিন জেটি থেকে টেকনাফের উদ্দেশে রওয়ানার পথে টয়লেটে গিয়ে দেখি করুণ অবস্থা। জাহাজ কর্তৃকপক্ষকে বিষয়টি অবহিত করা হলে আরও উল্টো ধমক দিয়ে চলে যায়। আমার মতো হাজারো পর্যটককে এ করুণ দশায় পড়তে হয়েছে।
এ ব্যাপারে টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. এরফানুল হক চৌধুরী বলেন, পর্যটকদের জানমাল ও সার্বিক নিরাপত্তার ব্যবস্থা নিশ্চিত করা সবার দায়িত্ব। তবে কিছু জাহাজ অতিরিক্ত যাত্রী বহন ও অতিরিক্ত ভাড়া আদায় করছে এমন অভিযোগ পাওয়া যাচ্ছে।’
তিনি আরও জানান, প্রতিটি জাহাজের ধারণক্ষমতা অনুসারে লাইফ জ্যাকেট রাখার জন্য জাহাজ কর্তৃপক্ষকে নিয়ে বৈঠক করে সতর্ক করা হয়েছে। এ নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।