বীর মুক্তিযোদ্ধাসহ সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে

বিভাগীয় সমাবেশে ইঞ্জিনিয়ার মোশাররফ

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে নিরস্ত্র বাঙালি সশস্ত্র যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে। আজ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডাকে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ এগিয়ে যাচ্ছেন। অনেকেই ইতিহাস বিকৃত করে অনেক কথা বলছেন। বঙ্গবন্ধুর নামটাও মুছে ফেলার প্রচেষ্টা চালিয়েছিলেন। আমরা অনেক দৃশ্য দেখেছি। বঙ্গবন্ধুকে হত্যার দৃশ্য কোনোদিন ভুলতে পারবো না। ১৫ আগস্টের কথা কোনো দিন ভুলবো না। কী অপরাধ করেছিলো বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যরা? এসব আজকে হিসাব নিকাশের সময় এসেছে। তাই বীর মুক্তিযোদ্ধাসহ সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

তিনি গতকাল শনিবার বেলা ১২টায় এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়ামে সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ আয়োজিত বিভাগীয় মুক্তিযোদ্ধা সমাবেশে উদ্বোধকের বক্তব্যে এসব কথা বলেন।

তিনি চট্টগ্রামের জিয়া জাদুঘরের নাম মুছে ফেলে এটাকে মুক্তিযুদ্ধ জাদুঘরে রূপান্তর করতে সরকারের কাছে প্রস্তাব পাঠানোর বিষয়ে গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশের মাটি ও মানুষকে যেভাবে গভীর ভালোবাসার বন্ধনে উজ্জীবিত করেছিলেন তা বিশ্বের ইতিহাসে নজির। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে বীর মুক্তিযোদ্ধারা জীবনবাজি রেখে মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন বলেই আমরা ‘বাংলাদেশ’ নামক একটি স্বাধীন রাষ্ট্র পেয়েছি। আজ জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের মহাসড়কে। দেশের উন্নয়ন কর্মকা- বাধাগ্রস্ত করতেই স্বাধীনতা বিরোধীরা আবারও ষড়যন্ত্র করছে। তাদের বিরুদ্ধে সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, সারাদেশে বধ্যভূমি সংরক্ষণের কাজ চলমান রয়েছে। ঢাকার পরে মুক্তিযুদ্ধের সুতিকাগার চট্টগ্রাম। এখানে মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘর নির্মাণের বিষয়ে সরকারের মহাপরিকল্পনা রয়েছে। পাহাড়তলী বধ্যভূমিসহ যে সকল বধ্যভূমি রয়েছে সেগুলোর সংরক্ষণ কাজ দ্রুত সময়ে সম্পন্ন করা হবে।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ম-লীর সদস্য, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবং সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদের আহ্বায়ক শাজাহান খান এমপি বলেন, বঙ্গবন্ধু একমাত্র নেতা যিনি সমগ্র বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করতে পেরেছিলেন। তিনি ছিলেন অসাম্প্রদায়িক। ১৯৭৫ সালের ১৫ আগস্ট নারকীয় হত্যাকা-ের পর ষড়যন্ত্র থেমে নেই। আজ তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে প্রত্যেকটি উন্নয়ন দৃশ্যমান। উন্নয়ন বাধাগ্রস্ত করতে স্বাধীনতাবিরোধী চক্র আবারও সক্রিয় হয়ে উঠেছে। তাদের বিরুদ্ধে সোচ্চার থাকতে হবে। সম্প্রতি বিএনপি’র তারুণ্যের সমাবেশের নামে জামালখানে বঙ্গবন্ধুর ম্যুরাল ও মুক্তিযুদ্ধ সংক্রান্ত স্মৃতিফলক ভাঙচুরের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে তাদের প্রতিরোধে আগামী ২১ জুন সারাদেশে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদানের ঘোষণা দেন তিনি।

সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ। মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার এ কে এম সরোয়ার কামাল দুলু ও মহানগরের ডেপুটি কমান্ডার শহীদুল হক চৌধুরী সৈয়দের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর (অব.) হেলাল মোর্শেদ খান বীর বিক্রম, সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদের সদস্যসচিব ওসমান আলী, যুগ্ম সদস্যসচিব এবিএম সুলতান আহমেদ ও ঢাকা মহানগর সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদের আহ্বায়ক যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আমির হোসেন মোল্লা।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কমান্ড কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান আবুল হাশেম, খাগড়াছড়ি জেলা কমান্ডার মোহাম্মদ রইছ উদ্দিন, ফেনী জেলা কমান্ডার আবদুল মোতালেব, কুমিল্লা জেলা কমান্ডার শফিউল আলম বাবুল, নোয়াখালী জেলা কমান্ডার মোজাম্মেল হক মিলন, বিএলএফ কমান্ডার মহিউদ্দিন রাশেদ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন আগামী ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকার কাজ করে যাচ্ছে। সরকারের দৃশ্যমান উন্নয়ন সহ্য করতে না পেরে স্বাধীনতা বিরোধী দেশি-বিদেশি চক্র আবারও ষড়যন্ত্র শুরু করেছে। তাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

অনুষ্ঠানে আন্দোলন-সংগ্রামে বিভিন্ন অবদানের জন্য চট্টগ্রাম মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোজাফফর আহমদের হাতে স্বর্ণপদক তুলে দেন সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদের আহ্বায়ক শাজাহান খান এমপি। বিজ্ঞপ্তি