বিশ্ব অর্থনীতির হাব হবে চট্টগ্রাম

মেয়রের সাথে কানাডা হাই কমিশনের কাউন্সেলরের সাক্ষাৎ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বাংলাদেশে নিযুক্ত কানাডা হাই কমিশনের কাউন্সেলর (কর্মাশিয়াল অ্যাফেয়ার্স) মিসেস অ্যাঞ্জেলা ডার্ককে স্বাগত জানিয়ে বলেছেন, চট্টগ্রাম নগরী জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক উন্নয়নের পথিকৃৎ। বাংলাদেশে আমরাই একমাত্র সিটি কর্পোরেশন আমাদের সুনির্দিষ্ট কাজের আওতার বাইরে শিক্ষা ও স্বাস্থ্যখাতকে গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছি। এইক্ষেত্রে ৮০টির উপরে শিক্ষা প্রতিষ্ঠান প্রায় ৬০টির উপর স্বাস্থ্যকেন্দ্র ও মাতৃসদন পরিচালনা করে আসছি। চসিক নগরীর উন্নয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করেছে। তারই ধারাবাহিকতায় চসিক বর্তমানে সাগর সংলগ্ন এলাকায় ওশান এমিউজমেন্ট পার্ক নির্মাণ, জলাবদ্ধতা নিরসন প্রকল্প ও বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়নের পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশের প্রচুর কর্মজীবী মানুষ বিদেশে অবস্থান করছে, তারা আমাদের জাতীয় অর্থনীতিতে প্রবৃদ্ধি অর্জনের সহায়ক।

মেয়রের বক্তব্যের পরিপ্রেক্ষিতে কানাডা হাই কমিশনের কাউন্সেলর অ্যাঞ্জেলা ডার্ক বলেন, চট্টগ্রাম ঐতিহ্যগতভাবে ব্যবসা-বাণিজ্য, শিল্প-সাহিত্যে সব কিছুতেই সমৃদ্ধ, আর প্রাকৃতিক দিক থেকে এটি একটি সুন্দর নগরী। আজকের এই চট্টগ্রাম সারা বিশ্বকে অনেকাংশে প্রতিনিধিত্ব করে। কারণ বর্তমান সরকার যে প্রকল্পগুলো বাস্তবায়ন করছে বিশেষ করে বে-টার্মিনাল, গভীর সমুদ্র বন্দর, ট্যানেল, যোগাযোগ ব্যবস্থা ও অর্থনীতিক বিশেষ জোন এগুলো বাস্তবায়ন হলে চট্টগ্রাম বিশ্ব অর্থনীতির একটি হাব হিসেবে পরিচিত হবে- এতে কোন সন্দেহ নেই। কানাডা সবসময় উদ্ভাবনী বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে থাকে। সেক্ষেত্রে বিজ্ঞান, প্রযুক্তি ও আইসিটি ক্ষেত্রে কানাডার অভিজ্ঞতাগুলো নিতে আগ্রহ প্রকাশ করে তাহলে আমাদের সরকার সে বিষয়ে সহযোগিতা করতে ইচ্ছুক।

এসময় উপস্থিত ছিলেন কানাডা হাই কমিশনের ট্রেড কমিশনার কামাল উদ্দিন, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, সচিব খালেদ মাহমুদ, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী কামরুল ইসলাম। বিজ্ঞপ্তি