বঙ্গবন্ধু হত্যায় বাঙালি হাজার বছর পিছিয়ে : মেয়র

সুচিন্তার আলোচনা সভা

সুচিন্তার জাতীয় শোক দিবসের আলোচনা সভায় মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাংলা ও বাঙালি জাতিকে হাজার বছর পিছিয়ে দেওয়া হয়েছে। স্বাধীনতার পরে বঙ্গবন্ধু যখন দেশ গড়ার ভূমিকায় কাজ করে যাচ্ছেন তখনই স্বাধীনতার পরাজিত শক্তিরা এক জোট হয়ে বঙ্গবন্ধুকে হত্যা করে। এই হত্যার মাধ্যমে বাংলা ও বাঙালি জাতিকে হাজার বছর পিছিয়ে দেওয়া হয়েছে। বঙ্গবন্ধুকে হত্যা করে যারা বাঙালি জাতিকে হাজার বছর পিছিয়ে দিয়েছে এরা করা। কারা দেশকে উন্নয়ন থেকে পিছিয়ে দিয়েছে এদেরকে চিহৃত করতে হবে। এখনো যারা উন্নয়নকে বাধাগ্রস্ত করতে চায় তাদেরকে চিহ্নিত হবে। বঙ্গবন্ধু তাঁর জীবনের মায়া না করে আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। শুধু স্বাধীনতা এনেই থেমে যাননি, একটি যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠন করার মতো চ্যালেঞ্জ নিয়েছিলেন।

৩১ আগস্ট চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে সুচিন্তা বাংলাদেশ-চট্টগ্রাম বিভাগের উদ্যেগে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন। আলোচনা সভার প্রধান বক্তা সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের ভিত্তি ছিল দেশপ্রেম, মানুষের প্রতি গভীর ভালোবাসা।

সব মানবিক গুণাবলির অধিকারী ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুই একমাত্র বাঙালি রাজনীতিক যিনি তৎকালীন পাকিস্তানের সামরিক শাসকদের সাথে আপোষ করেননি। তিনি স্বাধীনতা ঘোষণা করে পালিয়ে যাননি। এজন্য তাঁকে ১৪ বছর জেল খাটতে হয়েছে। এজন্যই তাঁর ডাকে সাড়ে সাত কোটি বাঙালি সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বর্তমান প্রধানমন্ত্রী খুবই বিচক্ষণতার সাথে বৈশ্বিক সংকট কাটিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, সমস্ত কিছুকে পিছনে ফেলে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। আমাদের সকলকেই উন্নয়নে সাথে থাকতে হবে-অগ্রযাত্রার সাথে থাকতে হবে। সকল ধ্বংসাত্মক কর্মকান্ডকে ঐক্যবদ্ধ ভাবে মোকাবেলা করতে হবে।

সুচিন্তা বাংলাদেশ-চট্টগ্রাম বিভাগের সমন্বয়ক অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরীর সভাপতিত্বে এবং সুচিন্তা বাংলাদেশ- বিভাগের সদস্য দেবাশীষ পাল দেবুর সঞ্চালনায় অনুষ্ঠিত শোক দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথি স্থপতি আশিক ইমরান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার জসীম উদ্দীন, মুখ্য আলোচক ডক্টর মাসুম চৌধুরী, সুচিন্তার উপদেষ্টা মোহাম্মদ ইমরান, বিজিএমইএ প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সুচিন্তা চট্টগ্রাম বিভাগের যুগ্ম সমন্বয়ক আবু হাসনাত চৌধুরী, ডা. হোসেন আহমেদ, তপন চক্রবর্তী। সভায় আরো উপস্থিত ছিলেন মারুফুল ইসলাম, মোহাম্মদ সজিবুল ইসলাম, মায়মুন উদ্দীন মামুন, সরওয়ার উদ্দিন জুমা প্রমুখ। বিজ্ঞপ্তি