বঙ্গবন্ধু সেতুর পশ্চিম স্টেশনে ভারত থেকে আসা অক্সিজেন

বঙ্গবন্ধু সেতু পশ্চিম স্টেশনে ভারত থেকে আসা অক্সিজেন

সুপ্রভাত ডেস্ক »

সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম রেলওয়ে স্টেশনে পৌঁছেছে ভারত থেকে আসা ২০০ মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন (এলএমও) বহনকারী ‘অক্সিজেন এক্সপ্রেস’। ভারতীয় ট্রেনটির ১০টি কনটেইনারে আসা অক্সিজেন খালাসের পর এই স্টেশন থেকে সড়কপথে ঢাকায় নেওয়া হবে।

রবিবার (২৫ জুলাই) বেলা পৌনে ১১টার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায় ‘অক্সিজেন এক্সপ্রেস’। ইতোমধ্যে ঢাকাসহ বেশকিছু স্থান থেকে অক্সিজেনবাহী লরি এসেছে। এগুলোতে খালাস করে ঢাকায় নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে রেল ও স্বাস্থ্য অধিদফতর।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে তরল মেডিক্যাল অক্সিজেন বুঝে নেন আমদানিকারক প্রতিষ্ঠান লিনডে বাংলাদেশ লিমিটেডের প্রশাসনিক কর্মকর্তা সুফিয়া বেগম ও প্রশাসনিক কর্মকর্তা (সেলস) নুর উর রহমান প্রমুখ।

লিনডে বাংলাদেশ লিমিটেডের প্রশাসনিক কর্মকর্তা সুফিয়া খাতুন জানান, করোনা মোকাবিলায় আমদানিকৃত তরল মেডিক্যাল অক্সিজেন সড়কপথে বঙ্গবন্ধু সেতু হয়ে ঢাকায় নেওয়া হবে। সেখান থেকে করোনা মোকাবিলায় দেশের হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ করা হবে। এর আগে টাটা দক্ষিণ পূর্ব রেলওয়ের অধীনে চক্রধরপুর বিভাগের কাছে বাংলাদেশের বেনাপোল বন্দরে ২০০ মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন পরিবহনের চাহিদা জানানো হয়।

এ প্রসঙ্গে জেলা প্রশাসক ড. ফারুক আহম্মদ জানান, করোনা আক্রান্ত মুমূর্ষ রোগীদের সেবার জন্য জরুরিভাবে এ অক্সিজেন লিনডে বাংলাদেশ ভারত থেকে সরকারি সহযোগিতায় আমদানি করা হয়েছে, যা এখান থেকে খালাসের পর দেশের বিভিন্ন হাসপাতালে সরবরাহ করা হবে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার ইসমাইল হোসেন জানান, ভারতের ঝাড়খণ্ড প্রদেশের জামশেদপুর টাটানগর থেকে ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে আমদানি করা ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন শনিবার (২৪ জুলাই) রাত ১০টার দিকে বেনাপোল বন্দরে প্রবেশ করে। বেনাপোল বন্দরে আমদানি সংক্রান্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ১০টি কনটেইনারবাহী অক্সিজেন এক্সপ্রেস রওনা দেয়। আজ সকাল ৭টায় ঈশ্বরদী স্টেশন হয়ে বেলা পৌনে ১১টার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে পৌঁছায়।

সূত্র : বাংলা ট্রিবিউন