ফটিকছড়িতে জমে উঠেছে পশুর হাট, মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

নিজস্ব প্রতিনিধি, ফটিকছড়ি :

বছর ঘুরে আবারো এসেছে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা। আগামী ২১ জুলাই পশু   কোরবানির মধ্য দিয়ে পালন করা হবে এই দিনটি। আর   কোরবানিকে সামনে   রেখে ফটিকছড়ির বিভিন্ন বাজারে জমে উঠেছে পশুর হাট।

উপজেলার বাগান বাজার, ছিকনচড়া, কাজিরহাট, নাজিরহাট, নানুপুরসহ বিভিন্ন পশুর হাটে গিয়ে  দেখা যায়,  স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না   কোথাও। অধিকাংশ মানুষ পরছে না মাস্ক। গাদাগাদি করে রাখা হয়েছে   কোরবানির পশু। শারীরিক দূরত্ব চরমভাবে লঙ্ঘিত হচ্ছে। লতিফ নামের এক বিক্রেতা রসিকতা করে বলেন, “গরুর বাজারের করোনা আসবে না, আমদের মাক্স লাগে না।”

এভাবে অনেককেই মাস্কের ব্যাপারে জিজ্ঞেস করলে অধিকাংশের উত্তর, ‘মাস্ক আনতে ভুলে   গেছি, মাস্ক হারিয়ে   গেছে, মাস্ক   কেনার টাকা নাই” এমনটাই।

এদিকে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, ফটিকছড়িতে গত ১ সপ্তাহে ১৮৭ জন করোনা আক্রান্ত হয়েছে। এ নিয়ে ফটিকছড়িতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭৫২ । তাছাড়া   গেলো বছর এপ্রিল   থেকে এই পর্যন্ত ২৪ জনের মৃত্যু হয়।

এ বিষয়ে ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিনুল হাসান জানান, আমরা বৃহস্পতিবার মিটিং বসেছি স্থানীয় ইউপি   চেয়ারম্যানদের  সাথে।

ওনাদের দিক নির্দেশনা দিয়েছি পশুর হাটে স্বাস্থ্যবিধি সচেতনতার লক্ষ্যে মাইকিং করার জন্য এবং মাক্স বিতরণ করার জন্য। পশুর হাটে স্বাস্থ্যবিধি না মানলে   মোবাইল   কোর্ট পরিচালনা করা হবে।