ড্রোন প্রযুক্তির মাধ্যমে শুরু হলো মাস্টারপ্ল্যান প্রণয়নের কাজ

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদক»

অবশেষে শুরু হল চট্টগ্রাম মহানগরীর মাস্টারপ্ল্যান প্রণয়ের কাজ। ড্রোন উড্ডয়নের মাধ্যমে এ প্রকল্পের উদ্বোধন করেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ। এর আগের মাস্টারপ্ল্যানগুলো মাঠ পর্যায়ে সার্ভের মাধ্যমে সম্পন্ন করা হলেও এবার যুক্ত হচ্ছে ড্রোন প্রযুক্তি। আর এতে সার্ভে কাজে সময়ও কমে আসবে।

ড্রোন প্রযুক্তি সম্পর্কে জানতে চাইলে মাস্টাপ্ল্যান প্রকল্পের পরিচালক ও সিডিএ’র উপ-প্রধান নগর পরিকল্পনাবিদ আবু ঈসা আনছারী বলেন, ড্রোনের মাধ্যমে খুব দ্রুত সময়ে মাঠ পর্যায় থেকে তথ্য সংগ্রহ করা যাবে। একইসাথে ত্রিমাত্রিক পদ্ধতিতে তথ্য আসবে বলে সরাসরি ভূমিতে যেমন রয়েছে, তেমনই চিত্র পাওয়া যাবে। এতে নির্ভুল তথ্য পাবো আমরা।

সময় কেমন লাগতে পারে জানতে চাইলে তিনি বলেন,‘ এই প্রযুক্তিতে আমরা ছয় মাসের মধ্যে পুরো এলাকার তথ্য পেয়ে যাবো। তথ্য পাওয়ার পর আমরা প্ল্যানিং নিয়ে সময় কাটাবো। এতে প্ল্যানিংয়ের জন্য অনেক বেশি সময় পাওয়া যাবে।’

২০ বছর মেয়াদী এই মাস্টারপ্ল্যান প্রসঙ্গে আবু ঈসা আনছারী বলেন, এর আগে ১৯৯৫ সালে ২০ বছর মেয়াদী মাস্টারপ্ল্যান তৈরি হলেও তা গেজেট হয়েছিল ১৯৯৯ সালে। সেই হিসেবে আগের মাস্টারপ্ল্যান ২০১৯ পর্যন্ত কার্যকর ছিল। আর আমরা তাই এখন তা ২০২০ থেকে ২০৪০ পর্যন্ত বিবেচনা করছি।
জানা যায়, ৩৩ কোটি ৩২ লাখ টাকায় এই মাস্টারপ্ল্যান প্রণয়নের কাজ করছে ডেটেক্স, টিলার ও ইজিএস জেভি। ২০২৪ সালের জুনের মধ্যে তারা এই মাস্টারপ্ল্যান প্রণয়নের কাজ শেষ করবে।
এদিকে গতকাল ড্রোন প্রযুক্তি উড্ডয়নের মাধ্যমে এই কার্যক্রম উদ্বোধন হয়। এসময় সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ ছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বোর্ড সদস্য জিনাত সোহানা চৌধুরী, সিডিএ প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস, সচিব মুহাম্মদ আনোয়ার পাশা, উপসচিব জনাব অমল গুহ সহ চউক এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।