ঝুলন্ত তার অপসারণের সিদ্ধান্ত অভিনন্দন যোগ্য

যেহেতু পরিকল্পিতভাবে নগরটি গড়ে ওঠেনি যেহেতু পদে পদে নাগরিক বিড়ম্বনারও শেষ নেই চট্টগ্রাম নগরে। এরমধ্যে বিদ্যুৎ ও টেলিফোনের খাম্বাজুড়ে তারের জঞ্জাল অন্যতম। বিদ্যুৎ, টেলিফোন, ডিশ, ইন্টারনেট সংযোগের হাজারো তারে এই শহরের সৌন্দর্য ম্লান হয়ে গেলেও এই জঞ্জাল দূরীকরণে কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়নি এতদিন। যদিও মাননীয় প্রধানমন্ত্রী বিদ্যুৎ ও টেলিফোনের সংযোগ তার আন্ডারগ্রাউন্ড করার পরামর্শ দিয়েছেন অনেকবার।
চট্টগ্রামে একটি উদ্যোগ নিয়েছিলেন সিটি মেয়র। শহরকে তারের জঞ্জালমুক্ত করতে তার গৃহীত উদ্যোগটি অবশেষে বাস্তবে রূপ নিচ্ছে। ভূগর্ভে যাচ্ছে নগরের তিনটি ওয়ার্ডের ওভারহেড ক্যাবল বা ঝুলন্তভাবে থাকা ব্রডব্যান্ড ইন্টারনেট, কেবল টিভি নেটওয়ার্কের তার (ডিশ সংযোগ) ও জেনারেটর ব্যবসা প্রতিষ্ঠানের তার। এ বিষয়ে সামিট কমিউনিকেশন্স লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।
চুক্তির আওতায় আগামী ৬ মাসের মধ্যে লালখান বাজার, জামালখান ও বাগমনিরাম ওয়ার্ডের ওভারহেড ক্যাবল অপসারণ করে ভূগর্ভে নিয়ে যাওয়া হবে। এতে সাফল্য এলে পুরো শহরের ওভারহেড ক্যাবল আন্ডারগ্রাউন্ডে নিয়ে যাওয়া হবে। মেয়র রেজাউল করিম চৌধুরীর উপস্থিতিতে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম এবং সামিট কমিউনিকেশন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ আল ইসলাম চুক্তিতে স্বাক্ষর করেন।
সিটি করপোরেশনের তত্ত্বাবধানে ডিশ, ইন্টারনেট সংযোগের ক্যাবল ব্যবস্থাপনা হলে বৈদ্যুতিক পিলারে দুর্ঘটনা কমবে, শহরের সৌন্দর্য বাড়বে। আবার তার কাটা ও চুরি রোধ হওয়ায় ব্যবসায়ীরাও লাভবান হবেন। এটা বলার অপেক্ষা রাখে না যে, বাণিজ্যিক নগর হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে চট্টগ্রামের যে গুরুত্ব আছে শুধু তা নয় নগরের সৌন্দর্যকেও ম্লান করে দিচ্ছে তারের জঞ্জাল। নগরের সৌন্দর্য ও নিরাপত্তার স্বার্থে শৃঙ্খলা প্রতিষ্ঠার মাধ্যমে তারের জঞ্জাল অপসারণ করা ছিল সময়ের দাবি । আগামী ৬ মাসের মধ্যে প্রাথমিকভাবে ৩টি ওয়ার্ডের ঝুলন্ত ডিশ-ইন্টারনেটের তার ভূগর্ভে নিয়ে যাওয়া হবে। এরপর তিন ওয়ার্ডের অভিজ্ঞতা কাজে লাগিয়ে পুরো নগরীর ডিশ-ইন্টারনেটের তার ভূগর্ভে নিয়ে যাওয়ার কাজ শুরু হবে।
এ কাজের জন্য ধন্যবাদার্হ হবে সিটি করপোরেশন। আমরা আশা করি এ প্রকল্প সফল হোক এবং সে সাফল্যের সিঁড়ি বেয়ে সমগ্র নগরকে তারের জঞ্জালমুক্ত করার কাজ শুরু হবে।