চীনের ১০০ কোটি মানুষ পেল করোনা ভ্যাকসিন

সুপ্রভাত ডেস্ক »

করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগে রেকর্ড গড়েছে চীন। প্রথম কোনো দেশ হিসেবে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন প্রয়োগ করেছে দেশটি।) চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এই তথ্য জানিয়েছে।

সিএনএনের এক খবরে বলা হয়েছে, ভ্যাকসিন প্রয়োগে অপ্রতিদ্বন্দ্বী হিসেবে এগোচ্ছে চীন। শনিবার পর্যন্ত ১০১ কোটি বেশি ভ্যাকসিন প্রয়োগ করেছে তারা। সারা বিশ্বে এখন পর্যন্ত ২৫০ কোটি ভ্যাকসিন প্রয়োগ হয়েছে। সে হিসেবে শুধু চীনেই দেওয়া হয়েছে ৪০ শতাংশ ভ্যাকসিন।

খবরে বলা হয়েছে, গত মার্চের শেষ নাগাদ বেইজিং বিনা মূল্যে ভ্যাকসিন প্রয়োগ শুরু করে। গত ২৭ মার্চ দেশটিতে ১০ লাখ ভ্যাকসিন দেওয়া হয়েছিল। এরপর চীন আস্তে আস্তে ভ্যাকসিন প্রয়োগের গতি বাড়ায়। প্রথম ১০ কোটি থেকে ২০ কোটি ডোজ স্পর্শ করতে দেশটির সময় লাগে ২৫ দিন। পরবর্তী ২০ থেকে ৩০ কোটি ডোজ সম্পন্ন করতে সময় লাগে ১৬ দিন। সেই ধারাবাহিকতায় ৮০ থেকে ৯০ কোটি ডোজ স্পর্শ করতে বেইজিং সময় নেয় মাত্র ছয় দিন। শুধু মে মাসেই দেশটিতে ৫০ কোটির বেশি টিকা প্রয়োগ করা হয়।

চীন এ পর্যন্ত চারটি করোনা ভাইরাস ভ্যাকসিন তৈরি করেছে। এর মধ্যে জরুরি ব্যবহারের জন্য সিনোফার্ম ও সিনোভ্যাকের দুটি ভ্যাকসিন অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। চীনে ১৮ বছরের কম বয়সিদেরও টিকা দেওয়া শুরু হয়েছে। চলতি বছর টিকা দেওয়ার উপযুক্ত ৭০ শতাংশ চীনা নাগরিককে টিকা দিতে চাইছে বেইজিং।

খবরে বলা হয়েছে, চীনে প্রায় ১৪০ কোটি মানুষের বাস। প্রতি ১০০ জনে টিকা প্রয়োগের হিসেবে এখনো যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের চেয়ে পিছিয়ে আছে চীন। কিন্তু টিকার প্রয়োগের এই গতি অব্যাহত থাকলে বেইজিং সবাইকে ছাড়িয়ে যাবে।