চবিতে ঢাবির ভর্তি পরীক্ষা উপস্থিত ৯০ শতাংশ

চবি প্রতিনিধি »

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথমবর্ষের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ তথা ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা চট্টগ্রাম বিভাগের কেন্দ্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনুষ্ঠিত হয়েছে।
গতকাল শুক্রবার বেলা ১১টা থেকে এ পরীক্ষা শুরু হয়ে দুপুর ১২ টা ৩০ মিনিট পর্যন্ত চলে। পরীক্ষার সময় ছিলো ১ ঘণ্টা ৩০ মিনিট। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ ছিলো ৪৫ মিনিট। লিখিত ৪০ মার্কের অংশের জন্য বরাদ্দ ছিলো ৪৫ মিনিট।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, এ বছর ঢাবির চারটি ইউনিটে ৫ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ২ লাখ ৭৮ হাজার ৯৯৬টি। সে হিসেবে আসনপ্রতি ভর্তি হতে চান ৪৭ জন। আইবিএ অনুষদসহ মোট ২ লাখ ৮৫ হাজার ৮০৫ জন শিক্ষার্থী আবেদন করেছে।
শুক্রবারের ‘খ’ ইউনিটের পরীক্ষায় ২ হাজার ৯৩৪ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ১২ হাজার ২৭৮ টি। সে হিসেবে প্রতিটি আসনের জন্য ৩৮ জন শিক্ষার্থী লড়াই করে। ঢাবির ৩ ইউনিটের পরীক্ষায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অংশ নিচ্ছেন ২২ হাজার ৭৪৭ জন পরীক্ষার্থী। গতকাল চবিতে কলা, আইন ও সমাজবিজ্ঞান ইউনিটের পরীক্ষায় অংশ নেয় ৮ হাজার ১৯২ জন পরীক্ষার্থী।
খ ইউনিটের চবি কেন্দ্রের সমন্বয়ক আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক বলেন, ‘খ’ ইউনিটে চবি কেন্দ্রে সর্বমোট ৮ হাজার ১৯২ জন পরীক্ষার্থীর মধ্যে ৭ হাজার ৪৪৭ জন উপস্থিত ছিলেন। শতকরা উপস্থিতির হার ৯০ দশমিক ৯১ শতাংশ। এছাড়া অনুপস্থিত ছিলেন ৭৪৫ জন। অনুপস্থিতির হার ৯ দশমিক ৯ শতাংশ।
ভর্তি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থী শাহরিয়ার বলেন, বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞানের পাঠটি সহজ ছিল। বাংলা, ইংরেজি সিলেবাসের মধ্যেই ছিল। লিখিত অংশে বাংলা অংশটি একটু কঠিন ছিল।
শিক্ষার্থী লাবিব বলেন, বাংলা ইংরেজি সহজ ছিল এবং সিলেবাসের ভিতর থেকে এসেছে। সাধারণ জ্ঞানের অংশটি সাম্প্রতিক বিষয় থেকে বেশি এসেছিল। লিখিত অংশে ইংরেজি সহজ থাকলেও বাংলা অংশটি একটু কঠিন ছিল।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সার্বিক পরিস্থিতি সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সৌরভ সাহা বলেন, পরীক্ষা সুন্দরভাবেই সম্পূর্ণ হয়েছে। শিক্ষার্থীদের যেন কোনো ভোগান্তি না হয় সে বিষয়ে আমাদের সর্বোচ্চ নজরদারি ছিলো। ভর্তি পরীক্ষায় অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছিল।