চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন শনাক্ত, সংক্রমণও ঊর্ধ্বমুখী

সুপ্রভাত ডেস্ক»

চট্টগ্রামে করোনার ‘ডেলটা’ ধরন শনাক্ত হয়েছে। যাকে আগে বলা হতো ভারতীয় ধরন। ৪২ জন রোগীর করোনার নমুনা বিশ্লেষণের মাধ্যমে গবেষণায় এই তথ্য পাওয়া গেছে। এদিকে চট্টগ্রামে করোনা শনাক্তে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ হার গত দুই সপ্তাহের তুলনায় বেড়েছে। একদিনেই শনাক্ত হয়েছে ২২৫ জন করোনা রোগী।

এই গবেষণাটি করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) ১৩ জন গবেষক।
গবেষকেরা চট্টগ্রাম বিভাগের বিভিন্ন হাসপাতাল ও গবেষণাগার থেকে গত মে মাসের শেষ সপ্তাহে ৪২ জনের নমুনা সংগ্রহ করেন।
নমুনা বিশ্লেষণে দেখা যায়, ৪২ জনের মধ্যে দুজন ভারতে পাওয়া করোনার ‘ডেলটা’ ধরনে আক্রান্ত। তিনজন আক্রান্ত নাইজেরিয়ার ‘ইটা’ ধরনে। চারজন যুক্তরাজ্যের ‘আলফা’ ধরনে আক্রান্ত। বাকি ৩৩ জন দক্ষিণ আফ্রিকার ‘বিটা’ ধরনে আক্রান্ত।

গবেষকেরা জানান, চট্টগ্রামে ভারতীয় ডেলটা ধরনের সামাজিক সংক্রমণ (কমিউনিটি সংক্রমণ) প্রাথমিকভাবে শুরু হয়েছে।

গত মে মাসের শেষ সপ্তাহে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, বিআইটিআইডি, সিভাসুসহ সাতটি প্রতিষ্ঠান থেকে এসব নমুনা সংগ্রহ করা হয়। এরপর নমুনা বিশ্লেষণ করা হয়। ৪২ জনের মধ্যে সবচেয়ে কম বয়সী ব্যক্তির বয়স দুই মাস। সবচেয়ে বেশি বয়সী ব্যক্তির বয়স ৭৮ বছর। অর্থাৎ, শিশু, তরুণ, যুবক, বৃদ্ধ—সব বয়সী রোগীর নমুনা গবেষণায় অন্তর্ভুক্ত রয়েছে।

আরও জানা গেছে, গবেষণায় যে দুটি নমুনায় ভারতীয় ডেলটা ধরন পাওয়া গেছে, তার মধ্যে একটি সংগ্রহ করা হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের করোনার নমুনা পরীক্ষার ল্যাব থেকে। এই ব্যক্তির বাড়ি ফটিকছড়ি উপজেলায়। তাঁর বয়স ৫০ বছর। অন্যজনের নমুনা পাওয়া গেছে শেভরন থেকে। তাঁর বয়স ৩২ বছর। তাঁদের দুজনের কেউ-ই ভারতে যাননি। এমনকি তাদের কোনো আত্মীয়ও ভারত থেকে আসেননি।