গরম পানি খাওয়ার যত উপকার

সুপ্রভাত ডেস্ক »

দিনে ৮-১০ গ্লাস জল হয়তো অনেকেই খেয়ে থাকেন। কিন্তু সেই পানি যদি একটু গরম করে খাওয়া হয়, তবে যে অনেক বেশি উপকার মিলবে, তা কি জানা আছে?

পোলাও-মাংস রান্নার সময়ে পানি গরম করে ব্যবহার করার প্রবণতা অনেকেরই আছে। তাতে রান্নার স্বাদ বাড়ে। তেমনই শরীরও ভাল হয় পানি গরম করে খেলে। দিনে ৮-১০ গ্লাস পানি হয়তো অনেকেই খেয়ে থাকেন। কিন্তু সেই পানি যদি একটু গরম করে খাওয়া হয়, তবে যে অনেক বেশি উপকার মিলবে, তা কি জানা আছে?

কী কী উপকার পেতে পারেন পানি গরম করে খেলে?

১) বুকে কফ বসে গেলে নানা ধরনের অস্বস্তি হয়। কারও কাশি বাড়ে, কারও বা নাক বন্ধ হয়ে যায় যেন। এমন পরিস্থিতিতে দারুণ আরাম দিতে পারে গরম পানি । বুকে কফ জমার সমস্যা দূর করে। গলা ব্যথাও কমায়।

২) কোষ্ঠকাঠিন্যের সমস্যায় আরাম পেতেও সঙ্গী হতে পারে গরম পানি । রোজ সকালে এক গ্লাস করে গরম পানি খেলে দিন কয়েকেই কমতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

৩) ঋতুস্রাবের সময়ে খুব পেট ব্যথা হয়? এ সময়েও আরাম দিতে পারে সেই গরম পানিই। হালকা উষ্ণ পানি খেলে সবচেয়ে সহজে আরাম মিলবে। না হলে পানি গরম করে কোমরে সেঁক দিন। তাতেও মিলবে আরাম।

৪) ত্বকের যত রকম ছোপ, দাগ আছে, তা-ও উধাও করে দিতে পারে গরম পানি । রোজ সকালে একটু করে গরম পানি খেলে ত্বকের বয়সজনিত সব রকম সমস্যা দূর হবে। সঙ্গে চুলের জেল্লাও বাড়বে।

৫) হজমের গোলমালও দূর করতে সক্ষম গরম পানি । সকালে ঘুম থেকে উঠে এবং রাতে শুতে যাওয়ার আগে একটু করে গরম পানি খেলে অনেকটাই সহজে মুক্তি পাওয়া যায় অম্বল কিংবা পেট ফেঁপে যাওয়ার মতো সমস্যা থেকে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা