গণপরিবহন শ্রমিকদের প্রতি মানবতার হাত বাড়িয়ে দিন

খোরশেদ আলম সুজনের আহ্বান

সরকারঘোষিত লকডাউন পরিস্থিতিতে গণপরিবহন শ্রমিকদের প্রতি মানবতার হাত বাড়িয়ে দিতে মালিক, পরিবহন নেতা, সমাজের বিত্তবান শ্রেণীসহ সকলের নিকট আহ্বান জানিয়েছেন নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।
গতকাল বুধবার দুপুরে উত্তর কাট্টলীস্থ তাঁর নিজ বাসভবনে নাগরিক উদ্যোগের পক্ষ থেকে গণপরিবহনের সাথে সংশ্লিষ্ট শতাধিক পরিবারকে ইফতার এবং সেহেরীর খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। এ সময় তিনি বলেন, বৈশি^ক করোনা মহামারীতে দেশের জীবন ও জীবিকাকে সমুন্নত রেখে অর্থনীতির চাকাকে সচল রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। দেশের সকল সেক্টরের মানুষ যাতে কর্মহীন না হয়ে পড়েন, সে জন্য প্রধানমন্ত্রী ধাপে ধাপে বিভিন্ন সহায়তা প্রদান করছেন। দেশের অর্থনৈতিক কর্মকা-ে গতি আনতে সরকারের তরফ থেকে এ ধরনের সহায়তা প্রদান করা হচ্ছে। সরকারের জনহিতকর উদ্যোগের জন্য প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন সুজন। গতকাল দুপুরে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ এনডিসি এবং চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সাথে কথা বলে প্রধানমন্ত্রী বরাবরে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।
তিনি আরো বলেন, গণপরিবহন জনজীবনে এক অবিচ্ছেদ্য অংশ। সরকার ঘোষিত নির্দেশনার ফলে এসব গণপরিবহন কার্যত বন্ধ রয়েছে। ফলত চরম সমস্যায় পড়েছেন পরিবহন শ্রমিকেরা। এতে অনেক পরিবহন শ্রমিক অনাহারে-অর্ধহারে দিনাতিপাত করছেন। বিশেষ করে গণপরিবহনের পাশাপশি সিএনজি ট্যাক্সি, ট্যাম্পু, লেগুনা চালক ও হেলপারদের অবস্থা খুবই শোচনীয়। তাই এ দুঃসময়ে তাদের পাশে দাঁড়ানো সমাজের সকল বিত্তবানদের কর্তব্য। শ্রমিকদের সরকারের পক্ষ থেকে সাধ্যমতো সহায়তা প্রদান করার জন্য চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবং চট্টগ্রাম জেলা প্রশাসককে অনুরোধ জানান তিনি।
বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসক সরকারের ঊর্ধ্বতন মহল এবং মালিক সমিতির সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ^াস প্রদান করেন। বিজ্ঞপ্তি