খেলার মাঠ রক্ষার দাবি

লংগদুতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি »

‘মাঠ বাঁচাও, প্রজন্ম বাঁচাও’ এই স্লোগানে খেলার মাঠরক্ষার দাবিতে রাঙামাটির লংগদুতে মানববন্ধন করেছে এলাকাবাসী। গত বুধবার বেলা ১২ টায় উপজেলা সদরে ঘণ্টাব্যাপী এই কর্মসূচি পালন করে সচেতন বাইট্টাপাড়া এলাকার সর্বস্তরের সচেতন নাগরিক সমাজের ব্যানারে।

মানববন্ধনে বক্তব্য রাখেন বাইট্টাপাড়া এলাকার বাসিন্দা শাহাদাৎ ফরাজী সাকিব, আব্দুল্লাহ আল মামুন, রবিউল ইসলাম, মিজানুর রহমান, স্থানীয় সংবাদকর্মী আরমান খানসহ স্থানীয় খেলোয়াড়, সংগঠক ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

মানববন্ধনে বক্তারা বলেন, বাইট্টাপাড়া একটি ঘনবসতিপূর্ণ এলাকা। এই এলাকায় একটি মাত্র উন্মুক্ত খেলার মাঠ রয়েছে। মাঠের পাশে মসজিদের জায়গা থাকার পরও, উন্মুক্ত মাঠে মডেল মসজিদ নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়। এর ফলে মাঠটিতে আর খেলাধুলা করা যাচ্ছে না। এতে করে যুবসমাজ মোবাইলফোনে আসক্ত হয়ে যাচ্ছে।

মসজিদের জায়গায় মসজিদ নির্মাণ করে খেলার মাঠটি উন্মুক্ত রাখার দাবি জানানো হয় মানববন্ধন থেকে। পরে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি পেশ করা হয় উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে।

বাইট্টাপাড়া এলাকার বাসিন্দা শাহাদাৎ ফরাজী সাকিব বলেন, যারা মাঠরক্ষার জন্য আজ পথে নেমেছে কেউই মসজিদ নির্মাণের বিপক্ষে না। আমরাও মডেল মসজিদ নির্মাণের পক্ষে। কিন্তু এলাকায় একটি মাত্র খেলার মাঠ সেটিকে ধ্বংস করে নয়। আমরা মাঠও চাই, মসজিদও চাই।

তবে মসজিদের জায়গায় হোক মসজিদ। মাঠের জায়গায় মাঠ থাক। আরেক স্থানীয় তরুণ সংগঠন আব্দুল্লাহ আল মামুন বলেন, একটি এলাকায় ছেলেমেয়েদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলাও প্রয়োজন। বিকেলে একটি সময় খেলাধুলা করতে না পারলে এই যুবসমাজ একদিন ধ্বংস হয়ে যাবে। যুবসমাজকে বাঁচিয়ে রাখতে এই মাঠটি রক্ষা করতে হবে।

এ বিষয়ে রাঙামাটির জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, আমি বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী অফিসারসহ স্থানীয়দের সাথে আলোচনা করবো। আমার যতটুকু মনে আছে, আমি রাঙামাটিতে দায়িত্ব নেয়ার আগেই এটির প্রস্তাবনা পাঠানো হয়। তবুও আমি বিষয়টি দেখছি।