খাদ্য ঘাটতি মোকাবিলায় সম্মিলিত প্রয়াস দরকার

রাঙ্গুনিয়ায় তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব খাদ্য সংকটের কথা মাথায় রেখে দেশের প্রতি খ- আবাদি জমিতে আবাদ নিশ্চিত করতে বিশেষ প্রকল্প হাতে নিয়েছেন। উপজেলা কৃষি কর্মকর্তাকে উদ্দেশ করে মন্ত্রী বলেন, আমাদের সকলের সম্মিলিত প্রয়াস থাকলে আমরা খাদ্য ঘাটতি মোকাবিলা করতে পারবো।

তিনি গতকাল নিজ নির্বাচনী এলাকা রাঙ্গুনিয়ায় উপজেলা পরিষদের বিশেষ সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

মন্ত্রী আক্ষেপ করে বলেন, পদুয়ায় অনেক আবাদি জমি থাকা সত্ত্বেও বাইর থেকে কাঁচা সবজি নিয়ে বিক্রয় করা হয়। তিনি কৃষি কর্মকর্তাকে প্রান্তিক কৃষকদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কৃষি সক্ষমতা বৃদ্ধির উপর গুরুত্ব দিতে অনুরোধ জানান। গত মৌসুমে ধান উৎপাদনের পরিমাণ ছিল ৪৭ লক্ষ মেট্রিক টন, এ উৎপাদনকে ৫০ হাজার মেট্রিক টনে উন্নীতকরণে মন্ত্রী যথাযথ ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেন। কৃষকদের বহুমাত্রিক উৎপাদন প্রক্রিয়ায় উদ্বুদ্ধ করতে অনুরোধ জানান মন্ত্রী।

তিনি আরো বলেন, একসময় পেঁয়াজ আমদানির উপর নির্ভরশীল ছিল আমাদের দেশ। কিন্তু আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োপযোগী পদক্ষেপের কারণে পেঁয়াজ আমদানিতে নির্ভরশীলতা কমে গেছে।

মন্ত্রী উপজেলা পরিষদের কর্মকর্তাদের নিজ নিজ কার্যক্রমকে সফলভাবে এগিয়ে নিয়ে যেতে সকলকে কাজ করার অনুরোধ জানান।

উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বজন কুমার তালুকদারের সভাপতিত্বে সমন্বয় সভায় রঙ্গুনিয়া পৌরসভার মেয়র শাহজাহান শিকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা আতাউল গনি ওসমানী, শামশুল আলম তালুকদারসহ উপজেলার কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি