ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং শাহীন আফ্রিদির

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের দ্বিতীয় টেস্ট জেতার পেছনে বড় অবদান ছিল পেসার শাহীন আফ্রিদি ও ব্যাটসম্যান ফাওয়াদ আলমের। জ্যামাইকায় অসাধারণ নৈপুণ্যের পর তার স্বীকৃতি পেলেন টেস্ট র‌্যাঙ্কিংয়ে। যা আবার তাদের ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংও!
শাহীন ৯৪ রানে প্রথমবার ১০ উইকেট নিয়েছেন। এই কীর্তিতে পেসারদের র‌্যাঙ্কিংয়ে দশ ধাপ এগিয়ে তিনি স্থান করে নিয়েছেন আট নম্বরে।
প্রথম ইনিংসে পাকিস্তানের মূল প্রতিরোধটা ছিল ফাওয়াদ আলমেরই। ১২৪ রানের অপরাজিত ইনিংস খেলেছেন। তাতে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৩৪ ধাপ এগিয়ে ফাওয়াদের অবস্থান ২১ নম্বরে। এই বছরের মে-তে ফাওয়াদের আগের সেরা র‌্যাঙ্কিং ছিল ৪৭। আর প্রথম টেস্টে ১০৯ রানে ৮ উইকেট নেওয়ার পর শাহীনের অবস্থান ছিল ১৮তম। কিন্তু দ্বিতীয় টেস্টের পর পাকিস্তানি বোলারদের মাঝে সর্বোচ্চ র‌্যাঙ্কিংধারী হয়ে গেছেন শাহীন।
ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে পাকিস্তান অধিনায়ক বাবর আজম ও উইকেটকিপার মোহাম্মদ রিজওয়ানেরও। ৭৫ ও ৩৩ রানের ইনিংস খেলে এক ধাপ এগিয়ে সাতে রয়েছেন বাবর। ৩১ ও ১০ রানের ইনিংস খেলে শীর্ষ বিশে ঢুকেছেন রিজওয়ান। তার অবস্থান ১৯তম।
দ্বিতীয় টেস্টে ইয়াসির শাহের বদলি হয়ে আসা বামহাতি স্পিনার নুমান আলীও বোলিং র‌্যাঙ্কিংয়ে উন্নতির ছাপ রেখেছেন। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নিয়ে ৪ ধাপ এগিয়েছেন, রয়েছেন ৪৪তম স্থানে।
ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে অগ্রগতি হয়েছে জেসন হোল্ডারের। ৬ ধাপ এগিয়ে ৩৭তম স্থানে রয়েছেন। পুরো সিরিজে ১১ উইকেট নেওয়া ফাস্ট বোলার জেইডেন সিলসও এগিয়েছেন চার ধাপ। বোলারদের র‌্যাঙ্কিংয়ে তার অবস্থান ৫৪তম।