কিডনী রোগীদের সহায়তায় এগিয়ে আসার তাগিদ

মা ও শিশু হাসপাতালে আলোচনা সভা

বিশ^ কিডনি দিবস উপলক্ষে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কিডনী রোগ বিভাগের উদ্যোগে গতকাল চমাশিহা মেডিক্যাল কলেজের লেকচার গ্যালারিতে আলোচনা সভার আয়োজন করা হয়।
হাসপাতালের কার্যনির্বাহী কমিটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট সৈয়দ মো. মোরশেদ হোসেনের সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের সাবেক অধ্যক্ষ ও কিডনী রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ইমরান বিন ইউনুস।
অনুষ্ঠানে প্যানেল অব এক্সপার্ট হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কিডনি রোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আবুল কাশেম ও মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শেখ মোহাম্মদ হাছান মামুন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কার্যনির্বাহী কমিটির জেনারেল সেক্রেটারি ডা. আঞ্জুমান আরা ইসলাম, ট্রেজারার মো. রেজাউল করিম আজাদ প্রমুখ। এ বছর কিডনি দিবসের প্রতিপাদ্য বিষয় হলো ‘কিডনি রোগে সুস্থ থাকুন’।
অনুষ্ঠানে প্রধান অতিথি মোছলেম উদ্দিন আহমদ বলেন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল আজ দেশের অন্যতম সেরা একটি বেসরকারি হাসপাতাল হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। এই হাসপাতাল আমাদের সকলের, এই হাসপাতাল চট্টগ্রামবাসীর হাসপাতাল। এটির উন্নয়নে আমাদের সকলকে একযোগে কাজ করতে হবে। করোনাকালে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল কর্তৃপক্ষ ও এখানকার ডাক্তার, নার্স, কর্মকর্তা, কর্মচারীরা ঐতিহাসিক ভূমিকা পালন করেন। মা ও শিশু হাসপাতালের উন্নয়নে আমি সবসময় সবধরনের সহযোগিতার জন্য প্রস্তুত আছি। এটা আমার দায়িত্ব। তিনি রোগীদের সাথে সদয় আচরণ করার জন্য ডাক্তারদের বিশেষ অনুরোধ জানান।
অনুষ্ঠানে মূখ্য আলোচক অধ্যাপক ডা. ইমরান বিন ইউনুস বাংলাদেশে কিডনি রোগের ভয়াবহতার চিত্র তুলে ধরেন। এ ব্যাপারে তিনি জনসচেতনতার উপর বিশেষভাবে গুরুত্বারোপ করেন। তিনি কিডনি রোগীদের চিকিৎসা সহায়তার জন্য সরকারের পক্ষ থেকে আরো উদ্যোগী হওয়ার আহ্বান জানান।
অনুষ্ঠানে কার্যনির্বাহী কমিটির ডোনার সদস্য ইঞ্জিনিয়ার মো. জাবেদ আবছার চৌধুরী, কার্যনির্বাহী সদস্য মিসেস রেখা আলম চৌধুরী, মো. আহছান উল্যাহ, এস এম কুতুব উদ্দিন, মো. জাহিদুল হাসান, হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডা. মো. নূরুল হক, উপ-পরিচালক (প্রশাসন) মোহাম্মদ মোশাররফ হোসাইন, ডা. এ কে এম আশরাফুল করিম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান সহ সর্বস্তরের ডাক্তার, নার্স, কর্মকর্তা, কর্মচারীগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন কিডনী রোগ বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা. মারজান মাহবিন। বিজ্ঞপ্তি